চীন-আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে কৌতূহল

আগের সংবাদ

স্বপ্নের বাংলাদেশ ও পদ্মা সেতু

পরের সংবাদ

তিস্তার পানি বিপৎসীমার উপরে, খুলে দেয়া হলো সব গেট

প্রকাশিত: আগস্ট ১, ২০২২ , ১০:৪৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১, ২০২২ , ১০:৪৩ অপরাহ্ণ

লালমনিরহাটের দোয়ানীতে ব্যারেজ পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ঢল সামলাতে ব্যারেজের সবগুলো গেট খুলে দেয়া হয়েছে।

পানি উন্নয়ন বোর্ডের বন্যা নিয়ন্ত্রণ কক্ষ জানিয়েছে, কয়েক দিন ধরে নদীতে পানিবৃদ্ধি শুরু হয়। সোমবার (১ আগস্ট) দুপুরেও ওই পয়েন্টে নদীর পানি বিপৎসীমার ৩ সেন্টিমিটার নিচে ছিল। কিন্তু বেলা ৩টার দিকে হু হু করে পানি বৃদ্ধির ফলে বিপৎসীমার ১০ সেন্টিমিটার এবং সন্ধ্যা ৬টায় আরও ১৫ সেন্টিমিটার অর্থাৎ ২৫ দশমিক ৮৫ মিটার দিয়ে প্রবাহিত হতে শুরু করেছে।

পানি বৃদ্ধি অব্যাহত থাকায় ব্যারেজ ও আশপাশের লোকজনকে সতর্ক করা হচ্ছে। বিভিন্ন বাঁধ, তীরবর্তী এলাকা ও অবকাঠামোতে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে বলা হয়েছে।

উজানে ভারি বৃষ্টিপাত ও তীব্র গরমে হিমালায় পর্বতের বরফ গলতে শুরু করায় হঠাৎ করে ঢল নামতে শুরু করেছে বলে জানা গেছে।

লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, ব্যারেজ পয়েন্টে পানি বেড়ে বিপৎসীমার ২৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ব্যারেজের ৪৪টি জলকপাট খুলে দেয়া হয়েছে। পানি বেড়ে যাওয়ায় আমরা সবাই সার্বিক অবস্থা পর্যবেক্ষণ করছি। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়