×

খেলা

বাংলাদেশকে ১৩৬ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ০৬:৪৬ পিএম

বাংলাদেশকে ১৩৬ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে

ফাইল ফটো

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ সমতায় ফিরতে আজ ১৩৬ রান করতে হবে লাল-সবুজের প্রতিনিধিদের। সিরিজের দ্বিতীয় ম্যাচে রবিবার ( ৩১ জুলাই) টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেটের বিনিময়ে ১৩৫ রান সংগ্রহ করেছে স্বাগতিক জিম্বাবুয়ে। বাংলাদেশের হয়ে ক্যারিয়ারের প্রথমবার পাঁচ উইকেট পেয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত। আজ টাইগার একাদশে দুই পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে অধিনায়ক নুরুল হাসান সোহান। নাসুম আহমেদের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন মাহেদি হাসান ও তাসকিন আহমেদের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন হাসান মাহমুদ।

জিম্বাবুয়ের হারারে স্পোর্টস গ্রাউন্ডে আজ রবিবার ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে মোসাদ্দেক হোসেন সৈকত। উদ্বোধনী বলেই সাজঘরে ফিরিয়েছে স্বাগতিক ব্যাটার রেজিস চাকাভাকে। রানের খাতা খোলার আগেই উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন তিনি। একই ওভারের শেষ বলে আগের ম্যাচে ৬৭ রান করা মাধেভেরেকে দলীয় ৫ রানের মাথায় সাজঘরে ফেরান সৈকত। নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলে অধিনায়ক ক্রেইগ আরভিনকে ব্যক্তিগত ১ রানে প্যাভিলিয়নের পথ ধরান এই স্পিনার। এরপর পঞ্চম ওভারের চতুর্থ বলে শন উইলিয়ামসের রিটার্ন ক্যাচ নিয়ে আউট করেছেন মোসাদ্দেক। নিজের শেষ ওভার করতে এসে কাক্সিক্ষত ফাইফারও তুলে নেন ময়মনসিংহের এই তরুন। ইনিংসের সপ্তম ওভারের পঞ্চম বলে মোসাদ্দেককে লম্বা শট খেলতে গিয়ে বলকে আকাশে তুলে দেন মিল্টন সুম্বা। অসাধারণ এক ড্রাইভ দিয়ে ক্যাচ লুফে নেন হাসান মাহমুদ। এই উইকেটের সুবাদে ২০১৬ সালে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হওয়ার পর এই প্রথম ফাইফার পেয়েছেন তিনি। এই ম্যাচসহ ২০ ম্যাচে ১২টি উইকেট নিয়েছেন তিনি। যেখানে আজই পেয়েছেন ৫টি। আগের ১৯ ম্যাচে পেয়েছেন মাত্র ৭টি। মাত্র ৩১ রানে ৫ উইকেট হারিয়ে খাদে পড়ে যায় স্বাগতিকরা। তবে সেই খাদ থেকে তাদের টেনে তোলেন সিকান্দারা রাজা ও রায়ার্ন বার্ল। ষষ্ঠ উইকেটে জুুঁটিতে এই দুইজন স্কোরবোর্ডে যোগ করেন ৮০ রান। এর মধ্যে আজ দ্বিতীয় ম্যাচেও হাফসেঞ্চুরি হাঁকান সিকান্দার রাজা। ইনিংসের ১৮ ওভারের চতুর্থ বলে রায়ান বার্লকে বোল্ড করে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেটের খাতা খুলেন হাসান মাহমুদ। ৩ চারের সাহায্যে ৩২ রান করেছেন রায়ার্ন বার্ল। পরের ওভারেই মোস্তাফিজুর রহমানকে ছক্কা হাঁকাতে গিয়ে হাসান মাহমুদের হাতে তালুবন্দি হন সিকান্দার রাজা। আউট হওয়ার আগে ৫৩ বলে ৬২ রানের এক অনবদ্য ইনিংস খেলেছেন তিনি। শেষ ওভারের তৃতীয় বলে অষ্টম উইকেট হারায় স্বাগতিকরা। ওয়েলিংটন মাসাকাদজাকে রান আউট করেন শরিফুল ইসলাম। নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ১৩৪ রান সংগ্রহ করেছে জিম্বাবুয়ে।

বাংলাদেশের হয়ে ৫ উইকেট নিয়েছেন মোসাদ্দেক হোসেন সৈকত ও ১টি করে উইকেট পেয়েছেন মোস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদ।

পঞ্চপান্ডব খ্যাত মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ এই পাঁচজনকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের অষ্টম টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে এই নতুন যুগের সূচনা করেছে তরুণ টাইগাররা। সিরিজের তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে ২ আগস্ট। প্রথম ম্যাচে হারলেও এই সিরিজে জয়ের জন্য মরিয়া টাইগাররা। দীর্ঘদিনের সিরিজ জয়ের আক্ষেপ ঘুচানোর সর্বাত্মক চেষ্টা করবে সোহানরা। টাইগাররা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে গত বিশ^কাপের আগে। ঘরের মাঠে পরপর দুই সিরিজে হারিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। এরপর আর কোনো সিরিজ জিততে পারেনি রিয়াদ বাহিনী। তাই এই সিরিজে জয় থাকবে সোহানদের একমাত্র লক্ষ্য।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App