×

জাতীয়

বরিশালের সাবেক মেয়র কামাল আর নেই

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ০৯:৪০ এএম

বরিশালের সাবেক মেয়র কামাল আর নেই

আহসান হাবিব কামাল

বরিশাল সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও মহানগর বিএনপির সাবেক সভাপতি আহসান হাবিব কামাল আর নেই। শনিবার (৩১ জুলাই) রাত ১২টায় রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার ছেলে কামরুল আহসান রূপম।

দীর্ঘদিন ধরে তিনি কিডনি রোগে আক্রান্ত ছিলেন। বিগত ১৪ দিন ধরে ইনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন থাকার পরে ২৯ জুলাই বাসায় নিয়ে আসা হয়। শনিবার রাতে তার শারীরিক অবস্থা অবনতি হলে তাকে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আজ রোববার দুপুর ২টায় বরিশাল জিলা স্কুল মাঠে মরহুমের নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে মুসলিম গোরস্থানে তাকে চীর নিদ্রায় শায়িত করা হবে বলে জানিয়েছেন ছেলে রূপম।

এদিকে, মৃত্যুকালে তিনি স্ত্রী, পুত্র ও কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। রাতেই রাতেই মরহুম আহসান হাবিব কামাল এর মৃতদেহ নিয়ে বরিশালের উদ্দেশে রওয়ানা হন পরিবারের সদস্যরা। প্রবীণ এই নেতার মৃত্যুতে পরিবার এবং বিএনপি’র রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বরিশাল জেলা স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জাবের আবদুল্লাহ সাদী জানান, আহসান হাবিব কামাল বরিশাল পৌরসভার আমলে সর্বপ্রথম ১০ নম্বর বরিশাল ইউনিয়নের নির্বাচিত কমিশনার ছিলেন। পরবর্তী ১৯৯১ সাল থেকে ২০০০ সাল পর্যন্ত তিনি বরিশাল পৌর সভার প্রশাসক ও নির্বাচিত চেয়ারম্যান ছিলেন।

তিনি পৌর চেয়ারম্যান থাকাবস্থায় বরিশাল সিটি কর্পোরেশন গঠিত হয়। এরপর ২০০২ সালের ২৫ জুলাই থেকে পরবর্তী ২০০৩ সালের ১৪ এপ্রিল পর্যন্ত নবগঠিত সিটি কর্পোরেশনের মনোনীত মেয়র ছিলেন তিনি।

এছাড়া ২০১৩ সালের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হিসেবে সিটি কর্পোরেশনের তৃতীয় পরিষদের মেয়র নির্বাচিত হন। একই বছরের ৮ অক্টোবর থেকে পরবর্তী ২০১৮ সালের ৪ অক্টোবর পর্যন্ত নগর পিতা হিসেবে দায়িত্ব পালন করেন আহসান হাবিব কামাল।

জাবের আবদুল্লাহ সাদী জানান, রাজনৈতিক জীবনে আহসান হাবিব কামাল ছিলেন জাতীয়তাবাদী দল- বিএনপি একজন সক্রিয় নেতা। তিনি বিএনপি’র কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক ছিলেন। এর আগে প্রথমে বরিশাল মহানগর এবং পরে জেলা বিএনপির সভাপতি ছিলেন।

জেলা বিএনপির সভাপতি পদ থেকে পদোত্যাগ করে বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে তিনি বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র পদে নির্বাচন করেন। পরবর্তীতে আর নতুন করে রাজনৈতিক দলের পদ-পদবিতে আসতে পারেননি তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App