×

আন্তর্জাতিক

চীনা রকেট মহাকাশ থেকে খসে পড়ছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ০৭:৩৯ পিএম

চীনা রকেট মহাকাশ থেকে খসে পড়ছে

চীনা রকেট। ফাইল ছবি

ভারত মহাসাগরের ওপর দিয়ে পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি চীনা রকেট। শনিবার (৩০ জুলাই) এমন তথ্য দিয়ে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এ নিয়ে বেইজিংয়ের কাছ থেকে সুনির্দিষ্ট কোনো তথ্য মিলছে না। কিন্তু ধ্বংসাবশেষটি কোথায় গিয়ে পড়বে, সে সম্পর্কে পরিষ্কার তথ্য জানা দরকার। খরব: নাসা

যুক্তরাষ্ট্রের মহাকাশ কমান্ড জানিয়েছে, নিউইয়র্কের স্থানীয় সময় শনিবার দুপুর পৌনে ১টায় ভারত মহাসাগরের ওপর দিয়ে পৃথিবীতে প্রবেশ করেছে দ্য লং মার্চ ৫বি নামের রকেটটি। কিন্তু পুনঃপ্রবেশের কারিগরি বিভিন্ন দিক নিয়ে প্রশ্ন উঠেছে। বিশেষ করে ধ্বংসাবশেষ ছড়িয়ে-ছিটিয়ে পড়ার ক্ষতিকর দিকগুলোর প্রভাব নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

কিন্তু এ ক্ষেত্রে চীনের কাছ থেকে কোনো সহায়তা পাওয়া যাচ্ছে না। বিষয়টি তারা ধোঁয়াশার মধ্যে রেখে দিয়েছে। নাসার প্রশাসক বিল নেলসন বলেন, রকেটের ধ্বংসাবশেষের সম্ভাব্য ক্ষতিকর ঝুঁকি নিয়ে পূর্বাভাস দিতে আগাম তথ্য দেয়া এবং এ-সম্পর্কিত প্রচলিত রীতিনীতি অনুসরণ করা উচিত।

তিনি আরও বলেন, দায়িত্বশীলভাবে মহাকাশ ব্যবহারে এসব করা গুরুত্বপূর্ণ। কারণ, পৃথিবীতে বসবাস করা মানুষের নিরাপত্তা যাতে বিঘ্নিত না হয়, সেদিকেও নজর দিতে হবে।

মালয়েশিয়ার সামাজিক মাধ্যম ব্যবহারকারীরা যে ভিডিও পোস্ট করেছেন, তা-ও দেখতে অনেকটা রকেটের ধ্বংসাবশেষের মতো। লস অ্যাঞ্জেলেসের নিকটবর্তী অলাভজনক সংস্থা এয়ারোস্পেস কোর্প বলছে, বিশ্বের দীর্ঘতম ও শক্তিশালী রকেট স্টেজ থেকে এভাবে ধ্বংসাবশেষ পৃথিবীতে ফিরে আসা অপরিণামদর্শী। সাড়ে ২২ টন ওজনের রকেটটি নিয়ন্ত্রণহীনভাবে পৃথিবীতে প্রবেশ করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App