×

সারাদেশ

এক্সপোজার ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংকের শিগগিরই ইতিবাচক সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩১ জুলাই ২০২২, ০১:৪১ পিএম

এক্সপোজার ইস্যুতে কেন্দ্রীয় ব্যাংকের শিগগিরই ইতিবাচক সিদ্ধান্ত

রবিবার সিএমজেএফ টক অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম। ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম বলেন, এক্সপোজার লিমিট এবং বন্ড নিয়ে ইতিবাচক সিদ্ধান্ত খুব শিগগিরই জানাবে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

রবিবার (৩১ জুলাই) ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) কার্যালয়ে প্রথমবারের মতো 'সিএমজেএফ টক'  অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, এক্সপোজারের সমস্যা সমাধান হলে ব্যাংকের জন্য স্বস্তির বিষয় হবে। এর কারনে ট্রিগার সেলের বিষয়টি বন্ধ হয়ে যাবে। ডন গ্লোবালের বিনিয়োগ আসবো আগামী দুই তিন মাসের মধ্যে। বিদেশী কয়েকটি প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য আগ্রহী দেশের পুঁজিবাজারে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, মিউচুয়াল ফান্ড অনুমোদন দেওয়ার সময় সবকিছু দেখে দেই। এগুলো যারা ম্যানেজড করে ওরা প্রফেশনাল। মিউচুয়াল ফান্ড গত দুই-তিন বছর ধরে ১০ থেকে ১৮ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দিয়ে থাকে। তাই যারা ঝুঁকি নিতে চায়না তারা এসব ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

তিনি আরও বলেন, অনেকে ক্যাপিটাল মার্কেট বলতে শুধু সেকেন্ডারি মার্কেটকে বুঝে। এই মার্কেট বুঝতে পড়াশোনা করার দরকার আছে। নতুন প্রোডাক্ট পুঁজিবাজারে আসার পথে রয়েছে। এগুলো আসলে বাজার আরও ভালো হবে।

পুঁজিবাজারে ফ্লোর প্রাইজ সম্পর্কে বিএসইসি চেয়ারম্যান বলেন, আমরা নিজেরাও মনে করি ফ্লোর প্রাইজ দেওয়া উচিত না। বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় আমরা এটি করেছি।

এছাড়াও তিনি বলেন, কিছু কোম্পানি অনেকদিন ধরে বন্ধ। এতে অনেক বিনিয়োগকারীর টাকা আটকে গেছে। অনেক আগে থেকে কোম্পানিগুলো ওটিসি মার্কেটে পড়ে ছিলো। এগুলোর বিষয়ে এতদিন কেউ খোঁজ রাখেনি। তবে এসব বন্ধ কোম্পানিগুলো এখন অনেক ভালো প্রতিষ্ঠান কিনে নিচ্ছে। ফলে তারা ভালো অবস্থানে যাচ্ছে।

এ সময় উপস্থিত ছিলেন সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App