বাংলাদেশকে ১৩৬ রানের টার্গেট দিলো জিম্বাবুয়ে

আগের সংবাদ

ডলারের কারসাজি ধরতে ডিজিটাল প্লাটফর্মে অভিযান

পরের সংবাদ

মাঙ্কিপক্সের উপসর্গ নিয়ে ভারতে যুবকের মৃত্যু

প্রকাশিত: জুলাই ৩১, ২০২২ , ৬:৫১ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩১, ২০২২ , ৬:৫১ অপরাহ্ণ

মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে কিনা, সেটি নিশ্চিত করতে তার নমুনা গবেষণাগারে পাঠানো হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা মেনে দেহ সৎকার করতে বলা হয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া

চিকিৎসকদের দাবি, ওই যুবকের দেহে মাঙ্কিপক্সের মতো কিছু উপসর্গ ছিল। এক চিকিৎসক বলেন, ‘যখন ওই যুবককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তখন তার শরীরে কোনো র‌্যাশ বা ফোস্কা ছিল না। কিন্তু পরে এ ধরনের উপসর্গ দেখা যায়।’

তিন দিন আগে সংযুক্ত আরব আমিরাত থেকে ফেরেন ওই যুবক। তিনি জ্বরে ভুগছিলেন। এরপর শরীরে র‌্যাশ ও ফোস্কা দেখা যাওয়ায় সে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছে বলে দাবি করেন অনেকে। এ নিয়ে দেখা দেয় আতঙ্ক। যদিও স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

এখন পর্যন্ত ভারতে চারজনের দেহে মাঙ্কিপক্স ভাইরাস শনাক্ত হয়েছে। যার মধ্যে তিনজনই কেরালার বাসিন্দা। চতুর্থ ব্যক্তি দিল্লির বাসিন্দা। তার বিদেশ সফরের কোনো ইতিহাস নেই। ভারতে প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত কেরালার ওই ব্যক্তি পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন বলে জানিয়েছে রাজ্য সরকার।

এদিকে অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলায় এক কিশোরের দেহে মাঙ্কিপক্সের উপসর্গ দেখা দেয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়েছে। ওই কিশোরকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে, রাখা হয়েছে পর্যবেক্ষণে।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়