×

জাতীয়

রোহিঙ্গারা আমাদের জন্য বোঝা হয়ে উঠছে: স্বরাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২২, ০৩:১৮ পিএম

রোহিঙ্গারা আমাদের জন্য বোঝা হয়ে উঠছে: স্বরাষ্ট্রমন্ত্রী

শনিবার রাজধানীর হোটেল ইন্টার কন্টিনেন্টালে এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। ছবি: সংগৃহীত

রোহিঙ্গারা আমাদের জন্য বোঝা হয়ে উঠছে উল্লেখ করে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের প্রসঙ্গে তিনি বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া রোহিঙ্গাদের কারণে ভিকটিম হয়েছে বাংলাদেশ। যতই দিন যাচ্ছে বাস্তুচ্যুত এই নাগরিকরা আমাদের জন্য বোঝা হয়ে দাঁড়াচ্ছে।

আজ শনিবার (৩০ জুলাই) রাজধানীর ইন্টার কন্টিনেন্টাল হোটেলে বাংলাদেশ ইউনাইটেড নেশন্স মাইগ্রেশন নেটওয়ার্ক ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে আয়োজিত মানবপাচার প্রতিরোধে জাতীয় পরামর্শক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

রোহিঙ্গা প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ দ্রুতই মিয়ানমারে তাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায়। তিনি আরো বলেন, আমাদের সম্পদ সীমিত। বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা রোহিঙ্গাদের খাদ্য ও সহায়তা নিশ্চিত করছে।

অনুষ্ঠানে মানবপাচার প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের মানবপাচার সূচকে দ্বিতীয় স্তরে অবস্থান করছে বাংলাদেশ। তবে মানবপাচারের মতো ঘৃণ্য অপরাধের বিষয়ে জিরো টলারেন্স নীতি অনুসরণ করে যাচ্ছে সরকার। এই অপরাধ রোধে সরকার আইন ও নীতিমালা প্রণয়ন করেছে। প্রথমবারের মতো এই দিনটি উদযাপনের অর্থই হচ্ছে মানবপাচার প্রতিরোধে সরকার কতটা অঙ্গীকারবদ্ধ।

সভায় আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো আকতার হোসেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চর্ড, ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চেটারসন ডিকসন, যুক্তরাষ্ট্র দূতাবাসের ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অব মিশন স্কট ব্র্যান্ডন, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলের ভারপ্রাপ্ত চার্জ দ্য অ্যাফেয়ার্স জেরেমি অপরিটসো, বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়ক জিন লুইস, আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএমের চিফ অব মিশন আব্দুস সাত্তার ইজয়েভ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App