×

খেলা

টাইগারদের আজ আত্মবিশ্বাস ফিরে পাওয়ার মিশন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ জুলাই ২০২২, ১০:১১ এএম

আন্তর্জাতিক ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন যুগের সূচনার প্রহর গুনছে বাংলাদেশ। পঞ্চপাণ্ডব খ্যাত মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ- এই পাঁচজনকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আজ মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাংলাদেশের অষ্টম টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে এই নতুন যুগের সূচনা করবে তরুণ টাইগাররা। সিরিজের প্রথম ম্যাচে আজ বিকাল ৫টায় হারারেতে স্বাগতিকদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। খেলাধুলাভিত্তিক বাংলাদেশের একমাত্র টিভি চ্যানেল টি-স্পোর্টসসহ, বিটিভি ও গাজী টিভিতে ম্যাচটি সরাসরি সম্প্রচার করা হবে। সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে আগামীকাল।

এরপর ২ আগস্ট তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এই সিরিজে জয়ের জন্য মরিয়া টাইগাররা। দীর্ঘদিনের সিরিজ জয়ের আক্ষেপ ঘুচানোর সর্বাত্মক চেষ্টা করবে সোহানরা। টাইগাররা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে গত বিশ্বকাপের আগে। ঘরের মাঠে পরপর দুই সিরিজে হারিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। এরপর আর কোনো সিরিজ জিততে পারেনি রিয়াদ বাহিনী।

তাই এই সিরিজে জয় থাকবে সোহানদের একমাত্র লক্ষ্য। অন্যদিকে, স্বাগতিকদের দুই গুরুত্বপূর্ণ পেসার ছাড়াই টাইগারদের মোকাবিলা করতে হবে। ঘরের মাঠে সদ্য শেষ হওয়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে পেশির চোঁটে পড়েন মুজারাবানি। এই ইনজুরির কারণে বাংলাদেশের বিপক্ষে খেলার সুযোগ পাচ্ছেন না তিনি। পাঁচ সপ্তাহের মাঠের বাহিরে ছিটকে গেছেন তিনি।

এছাড়া স্বাগতিকদের আরেক গুরুত্বপূর্ণ বোলার চাতারার ঘাড়ের নিচের হাড়ে চিড় ধরা পড়েছে। তিনিও খেলতে পারবেন না এই সিরিজে। পরিসংখ্যানেও স্বাগতিকদের থেকে এগিয়ে আছে বাংলাদেশ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এ পর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। তার মধ্যে ১১ বার জিতেছে বাংলাদেশ এবং মাত্র ৫ বার জিতেছে জিম্বাবুয়ে। তবে নতুন অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য যে দলকে পাঠানো হয়েছে সেখান একমাত্র অভিজ্ঞ ক্রিকেটার লিটন দাস।

রান সংগ্রাহকের দিক থেকেও অন্যরা যোজন যোজন দূরে অবস্থান করছে। এই দলের টি-টোয়েন্টি ফরম্যাটে পাঁচশ রানের অধিক রান তুলেছে মাত্র দুজন ব্যাটার। একজন লিটন দাস, অন্যজন আফিফ হোসেন ধ্রব। ৪৪ ম্যাচে ৩৯ ইনিংসে ১৭.৬৯ গড়ে ৬১৯ রান করেছেন এই অলরাউন্ডার লিটন দাস। এছাড়া অধিনায়ক নুরুল হাসান সোহান এ পর্যন্ত ৩৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। ২৯ ইনিংসে মাত্র ১২.৯ গড়ে সংগ্রহ করেছেন মাত্র ২৭১ রান। মোসাদ্দেক হোসেন সৈকত ও মাহেদি হাসানও দুই শতাধিকের ঘরেই। এছাড়া বাকি ১৪ ক্রিকেটার টি-টোয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত ১০০ রানও তুলতে পারেননি। এই ম্যাচে অভিষেকের অপেক্ষায় থাকবে আরেক উইকেটরক্ষক ব্যাটার পারভেজ হোসেন ইমন।

বাংলাদেশ টি-টোয়েন্টি স্কোয়াড : মুনিম শাহরিয়ার, এনামুল হক, নুরুল হাসান (অধিনায়ক), লিটন দাস, আফিফ হোসেন, মেহেদী হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, পারভেজ হোসেন।

জিম্বাবুয়ে টি-টোয়েন্টি স্কোয়াড : ক্রেইগ আরভিন (অধিনায়ক), রায়ান বার্ল, রেগিস চাকাভা, তানাকা চিভাঙ্গা, লুক জঙ্গি, ইনোসেন্ট কাইয়া, ওয়েসলে মাধভের, তাদিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়ুচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা ও সিন উইলিয়ামস।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App