পান্না কায়সারকে সংবর্ধনা দিল কেন্দ্রীয় খেলাঘর আসর

আগের সংবাদ

নির্বাচনের ট্রেন কারো জন্য দাঁড়িয়ে থাকবে না: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

শিল্পকলার মঞ্চে লোক নাট্যদলের ‘বৈকুণ্ঠের খাতা’

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২ , ১০:০৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩০, ২০২২ , ১০:০৬ অপরাহ্ণ

লোক নাট্যদলের প্রশংসিত প্রযোজনা ‘বৈকুণ্ঠের খাতা’ নাটকটির মঞ্চায়ন হলো।

শনিবার (৩০ জুলাই) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হয়। রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘বৈকুণ্ঠের খাতা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন কামরুন নূর চৌধুরী।

চাটুকারিতা ও তোষামোদির মাধ্যমে ব্যক্তিগত স্বার্থসিদ্ধি ও আকাঙ্খাকে চরিতার্থ করার যে প্রবণতা মানব সমাজে বিরাজমান তারই সরল ব্যাঙ্গাত্মক কাহিনী রবীন্দ্রনাথ বর্ণনা করেছেন তার ‘বৈকুণ্ঠের খাতা’ নাটকে। নাটকটির বিষয়বস্তু এ যুগেও অত্যন্ত প্রাসঙ্গিক। বলাবাহুল্য রবীন্দ্রনাথের যে কোন রচনা সব সময় প্রাসঙ্গিক। ‘বৈকুণ্ঠের খাতা’ নাটকের গল্পে দেখা যায় বৈকুণ্ঠ একজন লেখক, যিনি একমাত্র অবিবাহিত ছোট ভাই, বিধবা মেয়ে নিরুপমা ও দীর্ঘদিনের চাকর ঈশেনকে নিয়ে বসবাস করেন। বৈকুণ্ঠের লেখার বিষয়বস্তু মূলত সঙ্গীত এবং প্রাচ্য-প্রাশ্চাত্যের সঙ্গীত শাস্ত্রের উৎপত্তি ও ইতিহাস। তবে সংসারের নানা টানাপোড়েনে সহজ সরল ও উদার প্রকৃতির মানুষ বৈকুণ্ঠের লেখা শোনার ব্যাপারে পরিবারের সদস্যদের উদাসীনতা রয়েছে। এই সুযোগ কাজে লাগিয়ে ধূর্ত ও সুযোগসন্ধানী কেদারের আবির্ভাব ঘটে, যে তোষামোদ করে বৈকুণ্ঠের লেখা শোনার ভান করে। তার মন জয় করার চেষ্টা করে। উদ্দেশ্য তার অবিবাহিত শ্যালিকার সঙ্গে বৈকুণ্ঠের ছোট ভাই অবিনাশের বিয়ে দিয়ে বৈকুণ্ঠের বাড়িতেই আত্মীয়-পরিজন বেষ্টিত হয়ে বসবাস করা এবং শেষ পর্যন্ত তাই ঘটে। ফলে বৈকুণ্ঠের পরিবারে নেমে আসে নানা বিপর্যয়।

‘বৈকুণ্ঠের খাতা’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন জাহিদুর রহমান পিপলু, আবদুল্লাহ আল হারুন, খায়রুল আলম টিপু, আনোয়ার কায়সার, তানজিনা রহমান, তৌহিদুল ইসলাম, বাসুদেব হালদার, মিনহাজুল হুদা দীপ, সুধাংশু নাথ, নাদিত নূর চৌধুরী জাদু প্রমুখ। নাটকটির মঞ্চ পরিকল্পনা জাহিদুর রহমান পিপলু, পোশাক কামরুন নূর চৌধুরী, আবহ সঙ্গীত মুজাহিদুল হক লেনিন, আলো জিএম সিরাজুল হোসেন, মঞ্চ ব্যবস্থাপনা- সুধাংশু নাথ এবং প্রযোজনা অধিকর্তা আনোয়ার কায়সার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়