ইভটিজিংয়ের প্রতিবাদ করায় দুই শিক্ষার্থীকে মারধর, বিক্ষোভ

আগের সংবাদ

মাঙ্কিপক্স নিয়ে সতর্ক করলেন বিএসএমএমইউ উপাচার্য

পরের সংবাদ

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

প্রকাশিত: জুলাই ৩০, ২০২২ , ৪:৪৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩০, ২০২২ , ৪:৪৯ অপরাহ্ণ

হারারে স্পোর্টস গ্রাউন্ডে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে শনিবার (৩০ জুলাই) টস জিতে জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন ব্যাট করার সিদ্ধান্ত নেন। ফিল্ডিংয়ে নামা টাইগারদের লক্ষ্য থাকবে স্বাগতিকদের দ্রুত আউট করে স্বল্প রানে বেধে ফেলা।জিম্বাবুয়ের বিপক্ষে আজকের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে টি-টোয়েন্টি ফরম্যাটে নতুন যুগের সূচনা করল টাইগাররা।

পঞ্চপান্ডব খ্যাত মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ এই পাঁচজনকে ছাড়াই জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আজ মাঠে নেমেছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশের অষ্টম টি-টোয়েন্টি অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে এই নতুন যুগের সূচনা করেছে তরুণ টাইগাররা। সিরিজের দ্বিতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে আগামীকাল। এরপর ২ আগস্ট তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। এই সিরিজে জয়ের জন্য মরিয়া টাইগাররা। দীর্ঘদিনের সিরিজ জয়ের আক্ষেপ ঘুচানোর সর্বাত্মক চেষ্টা করবে সোহানরা। টাইগাররা সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজ জিতেছে গত বিশ^কাপের আগে। ঘরের মাঠে পরপর দুই সিরিজে হারিয়েছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে। এরপর আর কোনো সিরিজ জিততে পারেনি রিয়াদ বাহিনী। তাই এই সিরিজে জয় থাকবে সোহানদের একমাত্র লক্ষ্য।

মুদ্রা নিক্ষেপ করেন জিম্বাবুয়ে অধিনায়ক ক্রেইগ আরভিন

অপরদিকে, স্বাগতিকদের দ্ইু গুরুত্বপূর্ণ পেসার ছাড়াই টাইগারদের মোকাবিলা করতে হবে। ঘরের মাঠে সদ্য শেষ হওয়া আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে পেশির চোঁটে পড়েন মুজারাবানি। এই ইনজুরির কারনে বাংলাদেশের বিপক্ষে খেলার সুযোগ পাচ্ছেন না তিনি। পাঁচ সপ্তাহের মাঠের বাহিরে ছিটকে গেছেন তিনি। এছাড়া স্বাগতিকদের আরেক গুরুত্বপূর্ণ বোলার চাতারার ঘাড়ের নিচের হাড়ে চিড় ধরা পড়েছে। তিনিও খেলতে পারবেননা এই সিরিজে। পরিসংখ্যানেও স্বাগতিকদের থেকে এগিয়ে আাছে বাংলাদেশ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এপর্যন্ত ১৬ বার মুখোমুখি হয়েছে দুই দল। তন্মেধ্যে ১১বার জিতেছে বাংলাদেশ এবং মাত্র ৫ বার জিতেছে জিম্বাবুয়ে। তবে নতুন অধিনায়ক নুরুল হাসান সোহানের নেতৃত্বে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য যে দলকে পাঠানো হয়েছে সেখান একমাত্র অভিজ্ঞ ক্রিকেটার লিটন দাস। রান সংগ্রাহকের দিক থেকেও অন্যান্যরা যোজন যোজন দূরে অবস্থান করছে। এই দলের টি-টোয়েন্টি ফরম্যাটে পাঁচশ রানের অধিক রান তুলেছে মাত্র দুইজন ব্যাটার। একজন লিটন দাস, অন্যজন আফিফ হোসেন ধ্রুব। ৪৪ ম্যাচে ৩৯ ইনিংসে ১৭.৬৯ গড়ে ৬১৯ রান করেছেন এই অলরাউন্ডার। এছাড়া অধিনায়ক নুরুল হাসান সোহান এপর্যন্ত ৩৩টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। ২৯ ইনিংসে মাত্র ১২.৯ গড়ে সংগ্রহ করেছেন মাত্র ২৭১ রান। মোসাদ্দেক হোসেন সৈকত ও মাহেদি হাসানও দুই শতাধিকের ঘরেই। এছাড়া বাকি ১৪ ক্রিকেটার টি-টোয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত ১০০ রানও তুলতে পারেননি। এই ম্যাচে অভিষেকের অপেক্ষায় থাকবে আরেক উইকেটরক্ষক ব্যাটার পারভেজ হোসেন ইমন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়