×

সাহিত্য

ছায়ানটের বর্ষাবরণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ জুলাই ২০২২, ০৯:৫৯ পিএম

ছায়ানটের বর্ষাবরণ

নৃত্যের মুদ্রা, গানের সুর ও আবৃত্তির দীপ্ত উচ্চারণে বর্ষাবরণ করেছে ছায়ানট। শিল্পীদের পরিবেশনার পরতে পরতে ছিল বর্ষাকে অভিবাদন ও বরণের ব্যাকুলতা।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনের এই আয়োজনের শুরুতেই দ্রোহ, প্রেম, চেতনার কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বাজে মৃদঙ্গ বরষা’গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে প্রতিষ্ঠানটির শিল্পীরা।

এরপর শিল্পীরা কবির আরেকটি গান ‘রিম্ ঝিম্ রিম ঝিম্ বরষা এলো’এর সঙ্গে আরেকটি দলীয় নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানে আরো পরিবেশিত হয় রবীন্দ্রনাথের ‘নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায়’ গানের সাথে দলীয়নৃত্য। এতে একক গান পরিবেশন করে বিজন চন্দ্র মিস্ত্রী, কানিজ হুসনা আহ্ম্মাদী, সুমন মজুমদার, লায়েকা বশীর, তাহমিদ ওয়াসিফ ঋভু, রেজাউল করিম, অভয়া দত্ত, খায়রুল আনাম শাকিল, সুতপা সাহা, শুক্লা পাল সেতু, শারমিন সাথী ইসলাম প্রমুখ।

আজ শ্রাবণের পূর্ণিমাতে, প্রবল ঘন মেঘ আজি, বঁধুয়া নিদ নাহি আঁখিপাতে, আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে, কে গো গাহিলে পথে ‘এসো পথে' বলিয়া, রুম্ ঝুম্ বাদল আজি বরষে, মেঘের ডমরু ঘন বাজে, ঝর ঝর ঝরে শাওন ধারা, দোলে বন-তমালের ঝুলনাতে ইত্যাদি গানের সুরে শ্রাবণের সন্ধ্যায় বর্ষা মূর্ত হয়ে উঠে গোটা মিলনায়তনে।

অনুষ্ঠানে ‘ওই মালতীলতা দোলে’গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করে কৃষ্ণা রায়। রবীন্দ্রনাথের এসো এসো ওগো শ্যাম ছায়াঘন দিনথ এসো শ্যামল সুন্দর গানের সঙ্গে দ্বৈত নৃত্য পরিবেশন করে শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সুদেষ্ণা স্বয়ং প্রভা তাথৈ। ‘আজি হৃদয় আমার’গানের সাথে দ্বৈত নৃত্য পরিবেশন করে মেঘমালা মেঘশ্রী রহমান ও সূর্যিমালা সুরশ্রী রহমান।

একক পাঠ ও আবৃত্তিতে অংশ নেয় কাজী মদিনা ও মাহমুদা আখতার। সবশেষে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে আসরের সমাপ্তি ঘটে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App