আজকের সংবাদপত্র পর্যালোচনা

আগের সংবাদ

মায়ের হাতে ‘সাধ’ খেলেন পরীমণি

পরের সংবাদ

বিশ্বে চতুর্থবারের মতো এইডসমুক্ত হলেন তিনি

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১০:৩৯ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১০:৩৯ পূর্বাহ্ণ

আশির দশক থেকে প্রাণঘাতী এইচআইভিকে সঙ্গী করে বসবাস করে আসা এক রোগীর শরীর থেকে এই ভাইরাস নির্মূল হয়ে গেছে। বিশ্বে চতুর্থ ব্যক্তি হিসেবে যুক্তরাষ্ট্র্রের ক্যালিফোর্নিয়ার এক রোগী এইচআইভি ভাইরাস থেকে মুক্ত হয়েছেন এমন খবর নিশ্চিত করেছেন চিকিৎসকরা।

ব্লাড ক্যান্সার লিউকেমিয়ার চিকিৎসার জন্য তার বোন ম্যারো ট্রাসপ্ল্যান্ট করা হয়েছিল। প্রাকৃতিকভাবে এইচআইভি প্রতিরোধী একজন দাতার বোন ম্যারো ওই রোগীর শরীরে ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছিল। খবর দ্য ফেডারেলের।

সুস্থ হয়ে ওঠা ৬৬ বছর বয়সী ওই রোগী পরিচয় প্রকাশে রাজি হননি। বর্তমানে এইচআইভির ওষুধ খাওয়া বন্ধ করে দিয়েছেন তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, ভাইরাসটি তার শরীরে আর না থাকায় স্বস্তি অনুভব করছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডুয়ার্টের যে হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছিল সেই হাসপাতাল কর্তৃপক্ষ তাকে ‘সিটি অব হোপ’ বা ‘আশার শহরের’ রোগী হিসাবে অভিহিত করেছে। অ্যান্টিরেট্রোভাইরাল সব ওষুধ প্রায় স্বাভাবিক জীবন দিতে পারার আগে ওই ব্যক্তির অনেক বন্ধু এইচআইভিতে মারা যান।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়