ছায়ানটের বর্ষাবরণ

আগের সংবাদ

মৎস্য মেলায় অংশগ্রহণকারী ১১ সেরা প্রতিষ্ঠানকে পুরস্কার প্রদান

পরের সংবাদ

জাবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১৫০ জন

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১০:২৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ৩০, ২০২২ , ৯:১৬ পূর্বাহ্ণ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণীতে প্রথম বর্ষের (৫০ ব্যাচের) পাঁচ ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ৩১ জুলাই রোববার থেকে শুরু হয়ে চলবে ৪ আগস্ট পর্যন্ত। এবছর মোট ১৮৮৮টি আসনের বিপরীতে দুই লাখ ৮৪ হাজার ৬০৬ জন ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

শুক্রবার (২৯ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) মো. আবু হাসান ভোরের কাগজকে এসব তথ্য জানান। আসনের বিপরীতে এ বছর এক সিটের জন্য প্রতিযোগিতা করবেন ১৫০ জন শিক্ষার্থী।

এবারের ভর্তি পরীক্ষায় প্রথম দিন রবিবার ‘সি’ ইউনিটভূক্ত কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট, দ্বিতীয় দিন সোমবার ‘বি’ ইউনিটভূক্ত সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ, তৃতীয় দিন মঙ্গলবার ‘এ’ ইউনিটভূক্ত গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি, চতুর্থ দিন বুধবার ‘ডি’ ইউনিটভূক্ত জীববিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং পঞ্চম দিন বৃহস্পতিবার ‘ই’ ইউনিটভূক্ত বিজনেস স্টাডিজ অনুষদ ও ইনস্টিটিউট অব বিজনেস এ্যাডমিনিষ্ট্রেশন, আইবিএ-জে ইউয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন পরীক্ষার প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায়।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে আবু হাসান বলেন, শিক্ষার্থীদের ভোগান্তি এবং আর্থিক বিষয় বিবেচনায় এ বছর ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে পাঁচটিতে এনে কেন্দ্র সংখ্যা বাড়ানো হয়েছে। তাছাড়া পরীক্ষা চলাকালীন সময়ে শৃঙ্খলা নির্বিঘ্ন রাখতে ভ্রাম্যমাণ আদালত এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করার ব্যবস্থা নেয়া হয়েছে।

‘বি’ এবং ‘সি’ ইউনিটে ভর্তি পরীক্ষা দিতে আসা আব্দুর রউফ নামে এক শিক্ষার্থী জানান এমনিতেই ভর্তি পরীক্ষার সময় আমরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আলাদা করে পরীক্ষা দেয়ার ফলে মানসিক চাপের মধ্যে এই সময়গুলো পার করছি। তবে এবছর জাবিতে ইউনিট সংখ্যা কমানোতে আমাদের সময় এবং অর্থ দুদিক থেকেই ভালো হয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়