ইউক্রেনের হামলায় নিজ দেশের ৪০ যুদ্ধবন্দি নিহত: রাশিয়া

আগের সংবাদ

জাবিতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীতে ১৫০ জন

পরের সংবাদ

ছায়ানটের বর্ষাবরণ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ৯:৫৯ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৯, ২০২২ , ৯:৫৯ অপরাহ্ণ

নৃত্যের মুদ্রা, গানের সুর ও আবৃত্তির দীপ্ত উচ্চারণে বর্ষাবরণ করেছে ছায়ানট। শিল্পীদের পরিবেশনার পরতে পরতে ছিল বর্ষাকে অভিবাদন ও বরণের ব্যাকুলতা।

শুক্রবার (২৯ জুলাই) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনের এই আয়োজনের শুরুতেই দ্রোহ, প্রেম, চেতনার কবি, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘বাজে মৃদঙ্গ বরষা’গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে প্রতিষ্ঠানটির শিল্পীরা।

এরপর শিল্পীরা কবির আরেকটি গান ‘রিম্ ঝিম্ রিম ঝিম্ বরষা এলো’এর সঙ্গে আরেকটি দলীয় নৃত্য পরিবেশন করে। অনুষ্ঠানে আরো পরিবেশিত হয় রবীন্দ্রনাথের ‘নীল অঞ্জনঘন পুঞ্জছায়ায়’ গানের সাথে দলীয়নৃত্য। এতে একক গান পরিবেশন করে বিজন চন্দ্র মিস্ত্রী, কানিজ হুসনা আহ্ম্মাদী, সুমন মজুমদার, লায়েকা বশীর, তাহমিদ ওয়াসিফ ঋভু, রেজাউল করিম, অভয়া দত্ত, খায়রুল আনাম শাকিল, সুতপা সাহা, শুক্লা পাল সেতু, শারমিন সাথী ইসলাম প্রমুখ।

আজ শ্রাবণের পূর্ণিমাতে, প্রবল ঘন মেঘ আজি, বঁধুয়া নিদ নাহি আঁখিপাতে, আবার এসেছে আষাঢ় আকাশ ছেয়ে, কে গো গাহিলে পথে ‘এসো পথে’ বলিয়া, রুম্ ঝুম্ বাদল আজি বরষে, মেঘের ডমরু ঘন বাজে, ঝর ঝর ঝরে শাওন ধারা, দোলে বন-তমালের ঝুলনাতে ইত্যাদি গানের সুরে শ্রাবণের সন্ধ্যায় বর্ষা মূর্ত হয়ে উঠে গোটা মিলনায়তনে।

অনুষ্ঠানে ‘ওই মালতীলতা দোলে’গানের সঙ্গে একক নৃত্য পরিবেশন করে কৃষ্ণা রায়। রবীন্দ্রনাথের এসো এসো ওগো শ্যাম ছায়াঘন দিনথ এসো শ্যামল সুন্দর গানের সঙ্গে দ্বৈত নৃত্য পরিবেশন করে শর্মিলা বন্দ্যোপাধ্যায় ও সুদেষ্ণা স্বয়ং প্রভা তাথৈ। ‘আজি হৃদয় আমার’গানের সাথে দ্বৈত নৃত্য পরিবেশন করে মেঘমালা মেঘশ্রী রহমান ও সূর্যিমালা সুরশ্রী রহমান।

একক পাঠ ও আবৃত্তিতে অংশ নেয় কাজী মদিনা ও মাহমুদা আখতার। সবশেষে জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে আসরের সমাপ্তি ঘটে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়