মাঝ আকাশে ভারতের যুদ্ধবিমান বিধ্বস্ত, নিহত ২ পাইলট

আগের সংবাদ

আজকের সংবাদপত্র পর্যালোচনা

পরের সংবাদ

আইপিএলকে টাকার অঙ্কে টেক্কা দিচ্ছে আমিরাতের লিগ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২ , ১০:০৬ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৯, ২০২২ , ১০:১৩ পূর্বাহ্ণ

আইপিএলের ব্যাপক সাফল্যের পর বিশ্বব্যাপী একের পর এক ফ্রাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি লিগ চালু হয়েছে। আগামী ২০২৩ সালে সংযুক্ত আরব আমিরাতে ‘ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি’ নামে আরও একটি টুর্নামেন্ট চালু হতে যাচ্ছে। ইতোমধ্যেই খেলোয়াড়দের পারিশ্রমিকের ক্ষেত্রে আইপিএল বাদে বিশ্বের অন্যান্য সব লিগকে পেছনে ফেলেছে নতুন এই টুর্নামেন্ট।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো এক প্রতিবেদনে জানিয়েছে, শীর্ষস্থানীয় খেলোয়াড়দের প্রায় ৪ লাখ ৫০ হাজার মার্কিন ডলার বা ৪ কোটি ২৬ লাখ টাকা পারিশ্রমিক দিতে যাচ্ছে ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি।

আমিরাতের লিগের চেয়ে বেশি পারিশ্রমিক পান কেবল আইপিএলের শীর্ষ খেলোয়াড়েরা। বিরাট কোহলি-রোহিত শর্মাদের মতো খেলোয়াড়রা প্রতি মৌসুমে আইপিএল থেকে দুই মিলিয়ন ডলার বা প্রায় ১৯ কোটি টাকারও বেশি উপার্জন করতে পারেন।

পাকিস্তান সুপার লিগে (পিএসএল) প্রথম শ্রেণির ক্রিকেটাররা প্রতি মৌসুমে পারিশ্রমিক বাবদ দুই লাখ মার্কিন ডলার বা দুই কোটি টাকার কাছাকাছি পেয়ে থাকেন। এছাড়া বিগ ব্যাশে সর্বোচ্চ ২ লাখ ৩৮ হাজার এবং ‘দ্য হান্ড্রেড’ লিগে ১ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার আয় করতে পারেন খেলোয়াড়রা।

‘ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি’ এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি) অনুমোদিত হলেও এটি পরিচালনা করবে ইসিবি ভাইস চেয়ারম্যান খালিদ আল জারুনি ও বোর্ডের জেনারেল সেক্রেটারি মুবাশির উসমানির দল। যেখানে প্রতি দলের জন্য বেতনবাবদ বরাদ্দ রাখা হয়েছে সাড়ে ২০ লাখ ডলার।

খেলোয়াড়দের জন্য ৯ ধরনের ক্যাটাগরিতে বেতন দেওয়া হবে। সর্বোচ্চ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৩ লাখ ৪০ হাজার ডলার, এর সঙ্গে যুক্ত হবে লয়ালিটি বোনাস। মানে লয়ালিটি বোনাস দেওয়া হবে ১ লাখ ১০ হাজার ডলার। তাতে প্রায় সাড়ে চার লাখ ডলার পাবেন খেলোয়াড়রা। সর্বনিম্ন ক্যাটাগরিতে দেওয়া হবে ১০ হাজার ডলার।

আগামী ৬ জানুয়ারি থেকে ৬টি দল নিয়ে শুরু হবার কথা রয়েছে আমিরাত টি-টোয়েন্টি লিগ। প্রতিটি দলে ১৮ জন খেলোয়াড়ের ১২ জন টেস্ট খেলুড়ে দেশের, ৩ জন আমিরাতের আর দুজন আইসিসি’র সহযোগী দেশগুলোর এবং একজন সংযুক্ত আরব আমিরাত অ-২৩ দলের।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়