×

খেলা

শ্রীলঙ্কার ঘূর্ণিতে কুপোকাত পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ০৯:৫৫ পিএম

শ্রীলঙ্কার ঘূর্ণিতে কুপোকাত পাকিস্তান

পাকিস্তানি ব্যাটারকে সাজঘরে ফেরানো স্পিনার প্রবাত জয়াসুরিয়াকে অভিনন্দন জানান সতীথরা

শ্রীলঙ্কার ঘূর্ণিতে কুপোকাত পাকিস্তান

সিরিজ ড্র হওয়ায় ট্রফি ভাগাভাগি করেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে

স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ইতিহাস গড়া হলো না সফরকারী পাকিস্তানের।

বৃহস্পতিবার (২৮ জুলাই) শেষ দিন পাকিস্তানকে ২৪৬ রানে হারিয়েছে লঙ্কানরা।

স্বাগতিকদের দেয়া ৫০৮ রানের লক্ষ্যে খেলতে নেমে ৭৭ ওভারে ২৬১ রানে গুটিয়ে যায় সফরকারীরা। এক বাবর আজম ছাড়া কেউই প্রতিরোধ গড়তে পারেননি। প্রথম টেস্ট পাকিস্তান জেতায় দুই ম্যাচের সিরিজ শেষ হলো ১-১ সমতায়।

আজ বল হাতে আলো ছড়ান শ্রীলঙ্কার স্পিনার প্রবাত জয়াসুরিয়া। তিনি ৩২ ওভারে ১১৭ রান দিয়ে শিকার করেন ৫ উইকেট। তবে এই ম্যাচের সেরা ধনাঞ্জয়া ডি সিলভা। দ্বিতীয় ইনিংসে তার ১০৯ রানের ইনিংসেই ধরাছোঁয়ার বাইরে চলে যায় শ্রীলঙ্কা। আর সিরিজসেরা হয়েছেন প্রবাত জয়াসুরিয়া। তিনি প্রথম ইনিংসে ৮০ রানে ৩টি ও বৃহস্পতিবার নেন ৫ উইকেট। তিন টেস্টের ক্যারিয়ারে ৬ ইনিংসের চারটিতেই ৫টি করে উইকেট শিকারের কীর্তি গড়লেন প্রবাত। এ মাসের দ্বিতীয় সপ্তাহে অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে অভিষেক হয় তার। ৩০ বছর বয়সে টেস্ট ক্যাপ পেয়ে দুই ইনিংসে নেন ৬টি করে উইকেট। গড়েন অভিষেকে কোনো বাঁহাতি স্পিনারের সর্বোচ্চ উইকেটের রেকর্ড।

[caption id="attachment_360201" align="aligncenter" width="1280"] সিরিজ ড্র হওয়ায় ট্রফি ভাগাভাগি করেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে[/caption]

এছাড়া এই জয়ের সুবাদে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সেরা পাঁচে জায়গা করে নিয়েছে দিমুথ করুণারত্নে বাহিনী। দুর্দান্ত জয়ে লঙ্কানরা উঠে গেছে টেবিলের তিন নম্বরে। আগের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ৪ উইকেটে হেরে তারা নেমেছিল ছয়ে। আর পাকিস্তান উঠেছিল তিনে। দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ সমতায় শেষ করার সঙ্গে জয়-হারের ৫৩.৩৩ শতাংশ পেয়ে আগের জায়গায় ফিরে গেল শ্রীলঙ্কান। পাকিস্তান জয়ের হার ৫১.৮৫ শতাংশ নিয়ে দুই ধাপ নেমে পঞ্চম স্থানে আছে।

এদিকে প্রথম টেস্টে রূপকথার জন্ম দিয়েছিল পাকিস্তান। শ্রীলঙ্কার দেয়া ৩৪২ রানের কঠিন লক্ষ্য টপকে জয় তুলে ইতিহাস লিখেছিলেন বাবর আজমরা। তবে দ্বিতীয় টেস্টে তা সম্ভব হলো না। বিশাল লক্ষ্যের পিছে ছুটে সহজেই আত্মসমর্পণ করেছে পাকিস্তান। গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল শেষ দিন প্রথম সেশনের খেলা শেষেই পাকিস্তানের ভাগ্য নিশ্চিত হয়ে গিয়েছিল। এই টেস্ট বাঁচাতে পারবে না পাকিস্তান। লঙ্কানদের ৫০৮ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১ উইকেটে ৮৯ রানে চতুর্থ দিন শেষ করে পাকিস্তান। আর উইকেটে অপরাজিত ছিলেন বাবর আজম ২৬ ও ইমাম উল হক ৪৬ রান। পঞ্চম ও শেষ দিন শুরুটা ভালো করতে পারেনি পাকিস্তান। লঙ্কানদের স্পিন ঘূর্ণিতে প্রথম সেশনেই ৪ উইকেট খুইয়ে চাপে পড়ে সফরকারীরা। অধিনায়ক বাবর আজম শুধু এক প্রান্তে নিঃসঙ্গ লড়াই করেন। এরপর দ্বিতীয় সেশনের মধ্যে বাকি ৫ উইকেট হারায় তারা। ৪৯ ওভার ব্যাট করে ১৭২ রান তুলতেই ৯ উইকেট হারায় পাকিস্তান। গলের উইকেট শেষ দিনে স্পিনারদের জন্য যতই ইতিবাচক হয়ে উঠুক, এমন ব্যাটিং পারফরম্যান্সে নিশ্চয়ই খুশি হবে না পাকিস্তান। গলে পঞ্চম ও শেষ দিন তৃতীয় ওভারে সাজঘরে ফেরেন ইমাম উল হক। ৪টি চারে ৪৯ রান করে মেন্ডিসের বলে উইকেটের পেছনে ক্যাচ দেন এই ওপেনার। এরপর মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে বাবরের জুটিতে অবশ্য শুরুর ধাক্কা ভালোভাবেই সামাল দেয় তারা। কিন্তু যখনই ভালো কিছুর সম্ভাবনা উঁকি দিতে শুরু করে, তখনই আঘাত করেন প্রবাত। রিজওয়ানকে বোল্ড করে ৭৯ রানের তৃতীয় উইকেটের জুটি ভাঙেন বাঁহাতি এ স্পিনার। এরপর আর কোনো জুটি গড়তে পারেনি পাকিস্তান। এমনকি উইকেটে দাঁড়াতেই পারেননি ফাওয়াদ আলম ও আগা সালমান। এক পাশ আগলে রেখে অনেকটা সময় চেষ্টা করা বাবরকে এলবিডব্লিউ করে ফেরান জয়াসুরিয়া। পাকিস্তানের দলপতি ১৪৬ বলে ৮১ রান করেন। এরপরই স্বাগতিকদের জয়ের পথ উন্মুক্ত হয়ে যায়। বাবর আউট হওয়ার পরের ওভারেই মোহাম্মদ নওয়াজকে হারায়। তাছাড়া এর আগে প্রথম ইনিংসে স্বস্তিতে কাটায় লঙ্কানরা। টস জিতে ব্যাট করতে নামা দুই ওপেনার ফার্নান্দো ও করুণারত্নে প্রথম ২০ ওভারে স্কোরবোর্ডে যোগ করেন ৯২ রান। এর মধ্যে ব্যক্তিগত অর্ধশতক পূরণ করেন ফার্নান্দো। ২১তম ওভারের দ্বিতীয় বলে মোহাম্মদ নাওয়াজকে ছক্কা হাঁকিয়ে হাফসেঞ্চুরি পূরণ করেন তিনি। ৪টি চার ও ৩টি ছক্কার সাহায্যে ৭০ বলে ৫০ রানের এক অনবদ্য ইনিংস খেলেছেন তিনি। এরপর কুশল মেন্ডিস অধিনায়ক করুণারত্নেকে সঙ্গ দিতে পারেননি। ২৩তম ওভারের দ্বিতীয় বলে দুর্ভাগ্যবশত সালমানের রানআউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি।

এছাড়া ৪১.৫ ওভার খেলে ৮ উইকেটে ৩৬০ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে লঙ্কানরা। নিজেদের ইনিংস ঘোষণার আগে করুণারত্নের সঙ্গে ১২৬ রানের জুটি গড়েন ধনাঞ্জয়া। ১৬ চারে ১৭১ বলে ১০৯ রানের ইনিংস খেলেন তিনি। মেন্ডিসের সঙ্গে ১০২ বলে ৮২ রানের জুটিতে টেস্ট ক্যারিয়ারে নিজের নবম শতক তুলে নেন ধনাঞ্জয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App