×

জাতীয়

রমনার বটমূলে বোমা হামলা: আসামিদের আত্মপক্ষ শুনানি ১১ আগস্ট

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ০৫:২৫ পিএম

রমনার বটমূলে বোমা হামলা: আসামিদের আত্মপক্ষ শুনানি ১১ আগস্ট

ফাইল ফটো

২০০১ সালে রমনার বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলার ঘটনায় বিস্ফোরক আইনের মামলায় আসামিদের আত্মপক্ষ শুনানির তারিখ পিছিয়ে আগামী ১১ আগস্ট দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ জুলাই) মামলাটির আত্মপক্ষ শুনানির জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন আসামি আব্দুল হাইকে আদালতে হাজির করা হয়নি। এজন্য আসামীপক্ষের আইনজীবী সময় চেয়ে আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার  দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক রফিকুল ইসলামের আদালত আত্মপক্ষ শুনানির জন্য নতুন দিন ধার্য করেন।

তবে এদিন আসামি শফিকুর রহমানের পক্ষে সাক্ষ্যগ্রহণের জন্য আবেদন করা হয়। তবে আদালত এ আবেদন নামঞ্জুর করেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সূত্রে জানা গেছে।

এছাড়া মামলাটি যুক্তিতর্ক উপস্থাপনে থাকা অবস্থায় পলাতক আসামি মুফতি শফিকুর রহমান গ্রেপ্তার হন। এজন্য আদালত মামলাটি যুক্তিতর্ক উপস্থাপন থেকে উত্তোলন করে আত্মপক্ষ শুনানির জন্য রাখেন।

২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলা করে জঙ্গিরা। এতে প্রাণ হারান ১০ জন। ওই হামলার পর রমনা থানার তৎকালীন উপপরিদর্শক (এসআই) কবির হোসেন বাদী হয়ে বিস্ফোরক আইনে এ মামলা করেন। বিস্ফোরক মামলায় ২০১৪ সালের ১৪ সেপ্টেম্বর হরকাতুল জিহাদ (হুজি) নেতা মুফতি আবদুল হান্নানসহ ১৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত। মুফতি হান্নানের আরেক মামলায় ফাঁসি কার্যকর হয়েছে।

এছাড়া মাওলানা আকবর হোসেন, মুফতি শফিকুর রহমান, আব্দুল হান্নান, মুফতি আব্দুল হাই, আরিফ হোসেন, শাহাদাত হোসেন, সাব্বির, শেখ ফরিদ, আব্দুর রউফ, ইয়াহিয়া, আবু বকর ও আবু তাহের কারাগারে রয়েছেন। বাকিরা পলাতক রয়েছেন। মামলাটিতে ৮৪ সাক্ষীর মধ্যে ৫৪ জন সাক্ষ্য দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App