×

জাতীয়

‘মুক্তিযোদ্ধা স্মার্ট আইডি কার্ড’পাচ্ছেন ২৪ হাজার ৭৬১ জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ০৬:২০ পিএম

‘মুক্তিযোদ্ধা স্মার্ট আইডি কার্ড’পাচ্ছেন ২৪ হাজার ৭৬১ জন

ফাইল ফটো

মুক্তিযোদ্ধাদের প্রথম দফায় ১৭ জেলার ২৪ হাজার ৭৬১ জন ‘মুক্তিযোদ্ধা স্মার্ট আইডি কার্ড’ পাচ্ছেন। সেই সঙ্গে ‘ডিজিটাল সার্টিফিকেট’ পাচ্ছেন ৪৬ হাজার ৮০৩ জন। বৃহস্পতিবার (২৮ জুলাই) এক অনুষ্ঠানে এসব তথ্য জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মল হক।

মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মন্ত্রী। মন্ত্রণালয়ের সচিব খাজা মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খান উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন ১৭টি জেলার জেলা প্রশাসকরা (ডিসি)।

মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, ১৭টি জেলার মুক্তিযোদ্ধা স্মার্ট আইডি কার্ড ও ডিজিটাল সার্টিফিকেটের মুদ্রণ কাজ শেষ হয়েছে। ঢাকায় ২ হাজার ৫১৬ কার্ড ও ৪ হাজার ২৫৫ সার্টিফিকেট, গোপালগঞ্জে ২ হাজার ৭৪৫ কার্ড ও ৫ হাজার ২৫০ সার্টিফিকেট, মাদারীপুরে ১ হাজার ৪৬০ কার্ড ও ২ হাজার ৫৬৬ সার্টিফিকেট, শরীয়তপুরে ১ হাজার ৩০৯ কার্ড ও ২ হাজার ৩১০ সার্টিফিকেট দেয়া হবে।

গাজীপুরে ১ হাজার ৭৩৪ স্মার্ট আইডি কার্ড ও ৩ হাজার ৫৫ ডিজিটাল সার্টিফিকেট, কিশোরগঞ্জে ১ হাজার ৭৫৫ কার্ড ও ৩ হাজার ৫২২ সার্টিফিকেট, নড়াইলে ১ হাজার ২৪০ কার্ড ও ২ হাজার ৩২৪ সার্টিফিকেট, মাগুরায় ৯১৭ কার্ড ও ১ হাজার ৬১৬ সার্টিফিকেট, মৌলভীবাজারে ৬৪৪ কার্ড ও ১ হাজার ৪৭১ সার্টিফিকেট, হবিগঞ্জে ৯২৮ কার্ড ও ২ হাজার ৪৭ সার্টিফিকেট, সুনামগঞ্জে ১ হাজার ৭১১ কার্ড ও ৩ হাজার ৯৬৭ সার্টিফিকেট, সাতক্ষীরায় ১ হাজার ২৩১ কার্ড ও ২ হাজার ১৩১ সার্টিফিকেট দেয়া হবে।

এ ছাড়া বাগেরহাটে ২ হাজার ৩২৪ স্মার্ট আইডি কার্ড ও ৪ হাজার ৩৬২ ডিজিটাল সার্টিফিকেট, যশোরে ১ হাজার ৪৮৪ কার্ড ২ হাজার ৭০৬ সার্টিফিকেট, ঝিনাইদহে ১ হাজার ১১৯ কার্ড ও ২ হাজার ৭৪ সার্টিফিকেট, মেহেরপুরে ৪৫২ কার্ড ও ৮৬৪ সার্টিফিকেট ও নারায়ণগঞ্জে ১ হাজার ১৯২ কার্ড ও ২ হাজার ২৮৩ সার্টিফিকেট দেয়া হবে।

বাকি ৪৭টি জেলার মুক্তিযোদ্ধাদের ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড প্রিন্টের কাজ শেষ হতে আরও দেড় মাসের মতো সময় লাগতে পারে উল্লেখ করে মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, জীবিত ও ২২ হাজার ৪২ জন মৃত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App