×

জাতীয়

খুলনার ছয় রাজাকারের বিরুদ্ধে রায় আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ০৯:৩৩ এএম

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় খুলনার বটিয়াঘাটার ছয়জনের বিরুদ্ধে আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) রায় ঘোষণা করবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মঙ্গলবার মামলাটির বিচারিক কার্যক্রম শেষে ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন বিচারপতির বেঞ্চ রায় ঘোষণার জন্য এ দিন ধার্য করেন। আদালতে আসামিপক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সাত্তার পালোয়ান। রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি। এ মামলার মোট আসামি ছিল সাতজন, তাদের মধ্যে ছয়জন গ্রেপ্তার হয়েছিল।

এর মধ্যে অভিযোগ গঠনের আগে আসামি মোজাহার আলী শেখ মারা যায়। বাকি ছয় আসামি হলেন- আমজাদ হোসেন হাওলাদার, সহর আলী সরদার, আতিয়ার রহমান, মোতাছিম বিল্লাহ, কামাল উদ্দিন গোলদার ও নজরুল ইসলাম। এদের মধ্যে নজরুল ইসলাম পলাতক রয়েছে।

২০১৫ সালের ১৫ নভেম্বর এ মামলার তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত দল। এরপর ২০১৭ সালের ৮ আগস্ট আসামিদের বিরুদ্ধে ট্রাইব্যুনালে প্রতিবেদন জমা দেয়া হয়। পরের বছর এ মামলার অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। প্রসিকিউশনের ১৭ জন সাক্ষীর মধ্যে ১৬ জনের সাক্ষ্য নেয়া শেষ হয় গত ৭ নভেম্বর। এরপর উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে গত ২২ মে মামলাটি রায়ের জন্য অপেক্ষামাণ (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

আসামিদের বিরুদ্ধে অভিযোগ : প্রথম অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ১০ আগস্ট আমজাদ হোসেন হাওলাদারসহ ৪-৫ জন রাজাকার বটিয়াঘাটার মাছালিয়া গ্রামের শান্তিলতা মণ্ডলের বাড়িতে হামলা চালিয়ে বিনোদ মণ্ডলকে অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ ও গুলি করে হত্যা করে। দ্বিতীয় অভিযোগে বলা হয়, ১৯৭১ সালের ১৫ অক্টোবর বটিয়াঘাটার পূর্বহালিয়া গ্রামের চাপরাশি বাড়িতে হামলা চালিয়ে নিরস্ত্র হরিদাস মজুমদারকে আটক, নির্যাতন ও গুলি করে হত্যা করে আসামিরা। তৃতীয় অভিযোগে উল্লেখ করা হয়েছে, মুক্তিযুদ্ধ চলাকালে ২১ অক্টোবর হিন্দু সম্প্রদায়কে নিশ্চিহ্ন করতে বটিয়াঘাটার সুখদাড়া গ্রামে হামলা চালিয়ে নিরীহ নিরস্ত্র হিন্দু সম্প্রদায়ের চারজনকে হত্যা, চার-ছয়টি বাড়ির মালামাল লুট ও অগ্নিসংযোগ করে তারা। চতুর্থ অভিযোগে বলা হয়েছে, ১৯৭১ সালের ২৯ নভেম্বর আসামিরা বটিয়াঘাটার বারোআড়িয়া গ্রামে হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা জ্যোতিষ মণ্ডল এবং আব্দুল আজিজকে গুলি করে হত্যা করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App