×

খেলা

উত্তপ্ত শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপ আমিরাতে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৮ জুলাই ২০২২, ১২:০৮ পিএম

উত্তপ্ত শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপ আমিরাতে

ফাইল ছবি

উত্তপ্ত শ্রীলঙ্কা থেকে সরে এশিয়া কাপ আমিরাতে

ফাইল ছবি

এশিয়া কাপের এবারের আসর হচ্ছে না শ্রীলঙ্কায়। আনুষ্ঠানিকভাবে ২০২২ এশিয়া কাপ শ্রীলঙ্কা থেকে সরে অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতে। তবে আয়োজক থাকবে শ্রীলঙ্কাই। বুধবার (২৭ জুলাই) এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি) এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে। মূলত শ্রীলঙ্কায় চলমান রাজনৈতিক অস্থিরতার জন্যই সেখান থেকে সরিয়ে নেওয়া হলো বহুজাতিক এই টুর্নামেন্ট।

শ্রীলঙ্কায় উত্তাল অবস্থা। অর্থনৈতিক দুর্দশায় দ্বীপ দেশটিতে কঠিন রাজনৈতিক পরিস্থিতি বিরাজ করছে। এই অবস্থায় শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড থেকে ইঙ্গিত দেওয়া হয়েছিল, এশিয়া কাপ আয়োজন করতে পারবে না তারা। তাছাড়া ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সভা শেষে সংস্থাটির সভাপতি সৌরভ গাঙ্গুলীও জানিয়েছিলেন, শ্রীলঙ্কায় হচ্ছে না এশিয়া কাপ।

[caption id="attachment_360108" align="aligncenter" width="1100"] ফাইল ছবি[/caption]

এসিসি জানিয়েছে, শ্রীলঙ্কায় হচ্ছে না এশিয়া কাপ। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই হতে যাচ্ছে আরব আমিরাতে। আগের সূচি ২৭ আগস্ট শুরু হয়ে ১১ সেপ্টেম্বর শেষ হবে এশিয়া কাপ। শুধু ভেন্যু পরিবর্তন হচ্ছে, তবে আয়োজক হিসেবে থাকছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডই।

শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের সভাপতি শাম্মি সিলভা জানিয়েছেন, তারা সব ধরনের চেষ্টা করেছে এশিয়া কাপ নিজেদের দেশে আয়োজন করায়। তবে সেটি সম্ভব না হওয়ায় ভেন্যু সরিয়ে নেওয়াকেই সঠিক সিদ্ধান্ত হিসেবে দেখছেন তিনি।

এর আগে ২০১৮ সালেও এশিয়া কাপ হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। সেবার ওয়ানডে ফরম্যাটে হলেও এবারের এশিয়া কাপ হবে টি-টোয়েন্টি সংস্করণে।

এবারের এশিয়া কাপের মূল আসর শুরুর আগে হবে বাছাই পর্ব। ২০ থেকে ২৬ আগস্ট হওয়ায় বাছাই কোথায় হবে, সেটি এখনও নিশ্চিত হয়নি। এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সরাসরি খেলবে টেস্ট খেলুড়ে পাঁচ দেশ- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। আর বাছাইয়ে অংশ নেবে হংকং, সিঙ্গাপুর, কুয়েত ও আরব আমিরাত। বাছাই থেকে একটি দল যাবে মূল প্রতিযোগিতায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App