সোনারগাঁওয়ে নিখোঁজ শিশুর মরদেহ উদ্ধার, সন্দেহভাজন আটক ৩

আগের সংবাদ

বিদ্যুৎ সমস্যা কাটিয়ে উঠতে পারবো অক্টোবরেই: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

পরের সংবাদ

দেশের জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে উদ্ভিদ প্রজাতির জরিপ: পরিবেশমন্ত্রী

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২ , ২:৪৪ অপরাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০২২ , ২:৪৪ অপরাহ্ণ

দেশের জীববৈচিত্র্য সংরক্ষণের লক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম উদ্ভিদ প্রজাতির জরিপ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। বাস্তবায়নাধীন বর্তমান প্রকল্পের মাধ্যমে পরিচালিত উদ্ভিদ জরিপ হতে প্রাপ্ত ফলাফল দেশের উদ্ভিদবিজ্ঞান বিষয়ক শিক্ষা ও গবেষণা, উদ্ভিদ বৈচিত্র্যের টেকসই ব্যবস্থাপনা ও ব্যবহার, বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতি শনাক্তকরণ ও তাদের সুরক্ষা এবং জাতীয় জীববৈচিত্র্য সংরক্ষণ কৌশল ও কর্মপরিকল্পনা প্রণয়নে ও এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে জানিয়েছেন বন, জলবায়ু পরিবর্তন ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) সকালে রাজধানীর মিরপুরে অবস্থিত বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম অনুষ্ঠিত বরিশাল ও সিলেট বিভাগের উদ্ভিদ প্রজাতি জরিপ শীর্ষক প্রকল্পের উদ্বোধনী কর্মশালায় সরকারি বাসভবন হতে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, দেশের সব বাস্তুতন্ত্রের উদ্ভিদ প্রজাতির সংরক্ষণ ও টেকসই ব্যবস্থাপনার জন্য দেশের উদ্ভিদ প্রজাতির সঠিক পরিসংখ্যান জানা প্রয়োজন। শুধু একটি পূর্ণাঙ্গ উদ্ভিদ জরিপের মাধ্যমেই দেশের উদ্ভিদ সম্পদের হালনাগাদ পরিসংখ্যান, অবস্থান ও সংরক্ষণ ব্যবস্থা সম্পর্কে জানা সম্ভব।

তিনি আরও বলেন, উদ্ভিদ বৈচিত্র্য বিবেচনায় বরিশাল একটি সদা পরিবর্তনশীল ও ক্রমক্ষয়িষ্ণু বিভাগ। এ বিভাগের উদ্ভিদ প্রজাতির সংখ্যা সহস্রাধিক বলে ধারণা করা হয়। অপরদিকে সিলেট বিভাগে উদ্ভিদ বৈচিত্র্যের প্রাচুর্য সৃষ্টির পক্ষে অনুকূল পরিবেশ বিরাজমান। সিলেট বিভাগের উদ্ভিদ প্রজাতির সংখ্যা দেড় হাজারের বেশি। তবে সিলেট বিভাগের উদ্ভিদ বৈচিত্র্যের কোনো পূর্ণাঙ্গ জরিপ এখনও সম্পন্ন করা হয়নি।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. মিজানুল হক চৌধুরী, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ন্যাশনাল হারবেরিয়ামের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সঞ্জয় কুমার ভৌমিক, বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসাইন চৌধুরী ও এসভিএফবিএস প্রকল্পের প্রকল্প পরিচালক ড. সরদার নাসির উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গবেষক ও মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের একাধিক কর্মকর্তা উপস্থিত ছিলেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়