কাউকে ভয় করি না আমি: শ্রীলেখা মিত্র

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

উহানে চারজনের করোনা শনাক্ত, লকডাউনে ১০ লাখ মানুষ

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২ , ১০:৫৪ পূর্বাহ্ণ আপডেট: জুলাই ২৮, ২০২২ , ১০:৫৪ পূর্বাহ্ণ

দুই বছর আগে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। এবার পুনরায় সেই উহানেই দেখা দিয়েছে ভাইরাসটির সংক্রমণ। এক নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় দুদিন আগে দুজন উপসর্গবিহীন রোগী শনাক্ত হয়। এরপর কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে আরও দুজন করোনা রোগী শনাক্ত হয়। এরপর থেকেই শহরটিতে লকডাউন ঘোষণা করা হয়। এর ফলে ঘরবন্দী হয়েছেন ১০ লাখ মানুষ।

জানা গেছে, চীনের উহানের জিয়াংজিয়া জেলায় চারজন করোনা রোগী শনাক্তের পর সেখানকার বাসিন্দাদের তিনদিনের জন্য তাদের বাড়িতে বা আঙিনার ভেতরে থাকার নির্দেশ দেয়া হয়েছে। করোনা শনাক্ত হওয়া ওই চারজনই উপসর্গবিহীন। খবর বিবিসির।

করোনা মহামারির শুরু থেকে ‘জিরো কোভিড’ পলিসি অবলম্বন করে আসছে চীন। এই নীতির অধীনে কোনো এলাকায় একজন করোনায় আক্রান্ত হলেও গণভাবে সবার নমুনা পরীক্ষা, কঠোর আইসোলেশন নিয়ম, স্থানীয়ভাবে লকডাউন আরোপসহ বিভিন্ন কৌশল অনুসরণ করে দেশটি।

এর ফলে বিশ্বের অন্য অনেক দেশের তুলনায় চীনে ভাইরাসে আক্রান্ত হয়ে অনেক কম মৃত্যু হয়েছে। কিন্তু চীনের এই ‘জিরো কোভিড’ পলিসি ক্রমবর্ধমান সমালোচনার মুখে পড়ছে। কারণ দেশটির অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্য বিধিনিষেধের চাপে ক্ষতির সম্মুখীন হচ্ছে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়