×

জাতীয়

রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছ্রতা সাধনের অনুরোধ হুইপ স্বপনের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২, ০৮:৪১ পিএম

রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছ্রতা সাধনের অনুরোধ হুইপ স্বপনের

বুধবার কক্সবাজারের মাতামুহুরী থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। ছবি: ভোরের কাগজ

পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি মোকাবিলা করে আমাদের অর্থনীতির ক্রমবিকাশের ধারাবাহিকতা রক্ষা করতে সরকার ও জনগণের পাশাপাশি রাজনৈতিক দলগুলোকেও কৃচ্ছ্রতা সাধন করতে হবে।

বুধবার (২৭ জুলাই) কক্সবাজারের মাতামুহুরী থানা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে রাজনৈতিক দলগুলোর প্রতি এ অনুরোধ জানান জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

তিনি বলেন, ১৯৪৫ সালে শেষ হওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সারা বিশ্বের মানবজাতির ওপর এই সময়ের মতো ভয়াবহ দুর্যোগ আর কখনও নেমে আসেনি। পৃথিবীর বিভিন্ন প্রান্তে দুই দেশের মধ্যে যুদ্ধ হয়েছে। কিন্তু এর ব্যাপ্তি বিশ্ব মানবতাকে কঠোরভাবে আঘাত করেনি, বিশ্ব অর্থনীতিকে একযোগে আঘাত করতে পারেনি। অদৃশ্য শত্রু হিসেবে কোভিড-১৯ একযোগে গোটা বিশ্বের মানব জাতিকে আঘাত করেছে। এর ভয়াবহতা ব্যাপক ও দীর্ঘস্থায়ী। উপরন্তু মরার মত খাড়ার ঘাঁয়ের রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে টালমাটাল করে তুলেছে।

স্বপন আরও বলেন, ইতোমধ্যে বিশ্ব বাস্তবতার প্রেক্ষিতে অনেক ধনী দেশসহ মধ্য ও নিম্ন আয়ের দেশগুলো কৃচ্ছতা সাধনের উদ্যোগ নিয়েছে।

একই সঙ্গে আওয়ামী লীগের এই সাংগঠনিক সম্পাদক জনগণকে মিতব্যায়ী হওয়ার উদাত্ত আহ্বান জানিয়েছেন। রাজনৈতিক দলগুলোকে কৃচ্ছ্রতা সাধনের পরামর্শ দিয়ে তিনি বলেন, যেহেতু রাজনৈতিক দলগুলো রাষ্ট্র পরিচালনার নীতি নির্ধারণ করে এবং রাষ্ট্র পরিচালনা করে সেহেতু রাজনৈতিক দলগুলোতে অভ্যন্তরীণ কৃচ্ছ্রতা সাধনের উদ্যোগ নিতে হবে। মূল্যবান জ্বালানি নষ্ট করে অপ্রয়োজনীয় মোটর শোভাযাত্রা, বিভিন্ন কর্মসূচিকেন্দ্রিক অসংখ্য বাহুল্য ফটক নির্মাণ, সাজসজ্জা, আলোকসজ্জা ও শোডাউনের মতো রাজনীতির মৌলিক নীতি বহির্ভূত কর্মসূচিগুলো পরিহার করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App