×

জাতীয়

ইভিএম হ্যাক করা সম্ভব না: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ জুলাই ২০২২, ০৩:৪১ পিএম

ইভিএম হ্যাক করা সম্ভব না: সিইসি

বুধবার নির্বাচন ভবনে জাকের পার্টির ও কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সংলাপ অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

ইভিএম হ্যাক করা সম্ভব না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, নির্বাচন কমিশন (ইসি) আইন ও বিধি অনুযায়ীই কাজ করবে। এর বাইরে আমরা যেতে পারবো না।

বুধবার (২৭ জুলাই) নির্বাচন ভবনে জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দারের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধিদল এবং পরে কাদের সিদ্দিকীর নেতৃত্বে কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে সংলাপ চলাকালে এ কথা বলেন তিনি।

সিইসি বলেন, আমরা ইভিএম মেশিন পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছি, আরও করছি। তবে এটা বলতে পারি, ইভিএম হ্যাক করা সম্ভব নয়। এখনও ইভিএম নিয়ে কাজ করে যাচ্ছি, যাতে অপপ্রয়োগ না হয়। সেটা নিশ্চিত করেই ইভিএমের বিষয়ে সিদ্ধান্ত নেবো আমরা।

জাকের পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব শামীম হায়দারের নেতৃত্বে ৯ সদস্যের প্রতিনিধিদল এবং পরে কাদের সিদ্দিকীর নেতৃত্বে কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে সংলাপ করে নির্বাচন কমিশন (ইসি)। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ছাড়াও আরও চার নির্বাচন নির্বাচন কমিশনার ও ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

সিইসি বলেন, গণতন্ত্রকে অস্বীকার করার উপায় নেই। গণতন্ত্রের মাধ্যমেই শুরু হয়েছে স্বাধীন দেশের যাত্রা। তাই সবাই আমাদের সহাযোগিতা করবেন। আপনাদের সক্রিয় সহযোগিতা চাই। আগামী নির্বাচনে আপনাদের পরিপূর্ণ সহায়তা, সমর্থন ও সক্রিয় অংশগ্রহণ চাই। কারণ নির্বাচনের মাঠে নিয়ন্ত্রণ করতে হলে সব দলের অংশগ্রহণ দরকার।

তিনি আরও বলেন, নির্বাচনে সবাই অংশগ্রহণ করলে ভারসাম্য বজায় থাকে। তখন আমাদের কাজ কমে যায়, আপনারা, আপনারাই কিন্তু ভারসাম্য তৈরি করেন। তাই পরবর্তী নির্বাচনে আমার এ আবেদন থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App