×

তথ্যপ্রযুক্তি

বদলে যাচ্ছে ফেসবুক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২, ০৯:০৯ পিএম

# ভার্টিক্যাল ভিডিওর জন্য পৃথক বিভাগ চালু # পরিবারের সদস্য ও বন্ধুদের পোস্ট দেখাবে পৃথক ট্যাবে # ক্রমানুসারে ‘ফিডস’ দেখা যাবে # রিলস ও স্টোরিজ দুটোই আছে

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক নিউজ ফিড ঢেলে সাজানোর ঘোষণা দিয়েছে মেটা। পরিবর্তনের অংশ হিসাবে ভার্টিক্যাল ভিডিওর জন্য পৃথক বিভাগ চালু করা হয়েছে। এছাড়া, পরিবারের সদস্য ও বন্ধুদের পোস্ট পৃথক ট্যাবে দেখাবে ফেসবুক।

মঙ্গলবার (২৬ জুলাই) এক বিবৃতিতে ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা বিষয়টি নিশ্চিত করেছে। সংস্থাটি জানিয়েছে, আগামী বৃহস্পতিবার থেকেই ফেসবুক অ্যাপের হোমপেজ টিকটকের মতো দেখতে হবে। সেখানে পরপর ভার্টিক্যাল পাবলিক ভিডিও আসতে থাকবে। খবর দ্য ভার্জের।

মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এক ফেসবুক পোস্টে আরও উল্লেখ করেন, নতুন পরিবর্তন বাস্তবায়ন হলে ট্যাবের মধ্যে ক্রমানুসারে ‘ফিডস’ দেখা যাবে। অর্থাৎ কোনো ধরনের নিজস্ব র‌্যাংকিং ব্যবস্থা ছাড়াই তা দেখা যাবে।

সাম্প্রতিক মাসগুলোতে নিজস্ব মাধ্যমে থাকা ‘রিলস’ ফিচারের বুস্টিং বাড়ানোর পক্ষে মত দিয়ে আসছিলেন মেটার নির্বাহীরা। অনেকটা টিকটকের স্বল্পদৈর্ঘ্যের ভিডিওর মতোই এটি। যার মাধ্যমে অনেক কমবয়সি ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পেরেছে চীনা প্ল্যাটফর্মটি।

নতুন পরিবর্তন বাস্তবায়িত হলে ফেসবুকের মূল নিউজ ফিড ট্যাব ‘হোম’-এ ব্যবহারকারী অনুসরণ করেন না এমন ব্যবহারকারীর জনপ্রিয় পোস্টও দেখা যাবে। অর্থাৎ এর মধ্যে রিলস ও স্টোরিজ দুটোই আছে। ফেসবুকে নিজস্ব ‘মেশিন লার্নিং র‌্যাংকিং’ পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীকে পোস্ট পরামর্শও দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App