×

খেলা

দুই ঘণ্টায় দুইবার রেকর্ড! বিশ্ব অ্যাথলেটিক্স মাতালেন আমুসান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ জুলাই ২০২২, ০৬:২৮ এএম

দুই ঘণ্টায় দুইবার রেকর্ড! বিশ্ব অ্যাথলেটিক্স মাতালেন আমুসান

তোবি আমুসান

যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যে চলছে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। গতকাল সোমবার (২৫ জুলাই) সেই অঙ্গরাজ্যে দুই ঘণ্টার ব্যবধানে দুইবার বিশ্ব রেকর্ড করেছেন নাইজেরিয়ার নারী দৌঁড়বিদ তোবি আমুসান। নারীদের ১০০ মিটার হার্ডলসে এই কীর্তি গড়েছেন তিনি।

১০০ মিটার হার্ডলসের সেমিফাইনালে মাত্র ১২ মিনিট ১২ সেকেন্ডে দৌঁড় শেষ করে বিশ্বরেকর্ড করেন নাইজেরিয়ান এই দৌঁড়বিদ। এর ঘণ্টা দুয়েক পরেই ফাইনালে মাত্র ১২ মিনিট ছয় সেকেন্ডে ফিনিশ লাইন ছুঁয়ে নিজের সেই রেকর্ড গুঁড়িয়ে দিয়ে নতুন বিশ্ব রেকর্ড গড়েন তিনি। গত শনিবার ১০০ মিটার হার্ডলসের হিটেও রেকর্ড করেছিলেন তোবি আমুসান। হিটে ১২ মিনিট ৪০ সেকেন্ডে দৌড় শেষ করে আফ্রিকান রেকর্ড নতুন করে লিখেছিলেন তিনি। খবর ডেইলি মেইলের।

বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণপদক জিতে নাইজেরিয়ার এই স্প্রিন্টার আমুসান (২৫) অনুভূতি প্রকাশ করে বলেন, নিজের সামর্থ্যের উপর বিশ্বাস ছিল। এই প্রতিযোগিতায় বিশ্বরেকর্ড গড়ে ফেলতে পারব, কখনোই ভাবিনি। আমি জিততে চেয়েছিলাম। সেরা সময় করতে পেরে ভাল লাগছে।

এর আগে ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের কেন্ড্রা হ্যারিসন ১২ মিনিট ২০ সেকেন্ডে দৌঁড় শেষ করে ১০ মিটার হার্ডলসে বিশ্বরেকর্ড গড়েছিলেন। বিশ্ব অ্যাথলেটিকসের সেমিফাইনালে সেই রেকর্ড ভেঙে দিয়েছেন আমুসান। সেমিফাইনালে তার সঙ্গে দৌঁড়েছিলেন হ্যারিসনও। সেমিতে আমুসানের পেছনে থেকে ১২ মিনিট ২৭ সেকেন্ডে দৌঁড় শেষ করেছেন হ্যারিসন। ফাইনালে ১২ মিনিট ২৩ সেকেন্ডে দৌঁড় শেষ করে রুপা জিতেছেন জ্যামাইকার ব্রিটানি অ্যান্ডারসন। একই সময়ে দৌঁড় শেষ করলেও ফটো ফিনিশে তৃতীয় হয়েছেন পুয়ের্তো রিকোর জেসমিন কামাচো-কুইন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App