×

স্বাস্থ্য

দেশের ৫.৫ শতাংশ মানুষ ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের বাহক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২২, ১০:২৭ পিএম

দেশের ৫.৫ শতাংশ মানুষ ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের বাহক

রবিবার রাজধানীর বিজয়নগরে হোটেল অরনেটে লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিশ্ব হেপাটাইটিস দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশেষজ্ঞরা। ছবি: সংগৃহীত

# ‘হেপাটাইটিস সি’ ভাইরাসের বাহক ০.৬ শতাংশ # গর্ভাবস্থায় শিশুদের আক্রান্তের ঝুঁকি ৯০ শতাংশ

দেশের পাঁচ দশমিক পাঁচ শতাংশ মানুষ ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের বাহক। একইভাবে দেশের শূন্য দশমিক ছয় শতাংশ মানুষ ‘হেপাটাইটিস সি’ ভাইরাসের বাহক। তাদের মধ্যে অনেকেই দীর্ঘমেয়াদী ইনফেকশন নিয়ে, নানা জটিল লিভার রোগে আক্রান্ত হচ্ছেন। সেই সঙ্গে দেশের প্রায় এক কোটি মানুষ হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে আক্রান্ত। পাশাপাশি, গর্ভাবস্থায় শিশুদের এই দুই রোগে আক্রান্ত হওয়ার ৯০ শতাংশ ঝুঁকি রয়েছে।

রবিবার (২৪ জুলাই) রাজধানীর বিজয়নগরে হোটেল অরনেটে লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিশ্ব হেপাটাইটিস দিবসের অনুষ্ঠানে এসব আশঙ্কার কথা বলেন বিশেষজ্ঞরা। তারা বলেন, দেশে প্রতি ১০ জনের মাঝে নয় জনই জানেন না যে, তার শরীরে হেপাটাইটিস ‘বি’ অথবা ‘সি’ ভাইরাস রয়েছে। একইভাবে দেশে হেপাটাইটিস ‘বি’ ও ‘সি’ ভাইরাসে আক্রান্তের হার এক শতাংশেরও নিচে থাকলেও রোহিঙ্গাদের আক্রান্তের হার অনেক বেশি। আর তাই এই রোগ প্রতিরোধে ডি সেন্ট্রালাইজেশন করে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে হবে।

উল্লেখ্য, আগামী ২৮ জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং ওয়ার্ল্ড হেপাটাইটিস অ্যালায়েন্সের আহ্বানে বিশ্বব্যাপী দিবসটি পালিত হবে। দিবসটিকে কেন্দ্র করে ন্যাশনাল লিভার ফাউন্ডেশন অব বাংলাদেশ, ভাইরাল হেপাটাইটিসের বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। ভাইরাল হেপাটাইটিস প্রতিরোধে বিশ্ব হেপাটাইটিস দিবসের এবারের প্রতিপাদ্য ‘হেপাটাইটিস, আর অপেক্ষা নয়’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App