×

সারাদেশ

চবিতে ছাত্রী হেনস্তায় ৪ ছাত্রলীগ কর্মী বহিষ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ জুলাই ২০২২, ০৩:৫৪ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) গত বছর যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রীকে যৌন নিপীড়ন এবং হয়রানির ঘটনায় জড়িত থাকার অভিযোগে ৪ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তারা হলেন আরবি বিভাগের মো. জুনায়েদ, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের রুবেল হাসান, দর্শন বিভাগের ইমন আহাম্মেদ এবং একই বিভাগের আর এইচ রাজু। তারা সবাই দ্বিতীয় বর্ষের ছাত্র।

এছাড়া যৌন নিপীড়ন সেলে থাকা আরও দুই অভিযোগে বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক এটিএম রফিকুল হক ও রসায়ন বিভাগের এক ছাত্রকে কঠোর সতর্কবার্তা দেয়া হয়েছে।

আজ সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল হাসান। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন সেলের তিন অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। গত বছর যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দুই ছাত্রী হেনস্তার শিকার হন। এতে অভিযুক্ত চার ছাত্রলীগ কর্মীকে একবছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

এছাড়া বন ও পরিবেশ বিদ্যা বিভাগের শিক্ষা সফরে বিভাগের অধ্যাপক এটিএম রফিকুল হকের বিরুদ্ধে ছাত্রীকে অশালীন শব্দচয়নের অভিযোগ উঠে। এ ঘটনায় তাকে লিখিত সতর্কবার্তা দেওয়া হয়েছে, শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকসুলভ আচরণ করা ও শব্দচয়নে সতর্ক হতে বলা হয়েছে। খালেদা জিয়া হলের এক ছাত্রীকে হয়রানির ঘটনায় রসায়ন বিভাগের এক শিক্ষার্থীকেও সতর্ক ও প্রক্টর অফিসে এসে এমন কাজ আর না করার মুচলেকা নেয়া হবে৷ ভবিষ্যতে তারা এরকম কোন কাজ করলে সর্বোচ্চ শাস্তির আওতায় আনা হবে। এছাড়া শিক্ষার্থীদের ৪ দফা দাবির প্রেক্ষিতে যৌন নীপিড়ন সেল ভেঙ্গে পুনর্গঠন করা হয়েছে বলে জানান রেজিস্ট্রার।

এই অভিযোগগুলো দীর্ঘদিন ধরে যৌন নিপীড়ন সেলে পড়ে থাকলেও শিক্ষার্থীদের দাবির মুখে এ বিষয়ে ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

গত বছরের ১৬ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সামনের রাস্তায় বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় এবং চতুর্থ বর্ষের দুই ছাত্রী ছাত্রলীগের ৪ কর্মী কর্তৃক হেনস্তার শিকার হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App