×

জাতীয়

মৎস্য উৎপাদনে স্বর্ণ পদক পেয়েছে সাভানা ফার্ম প্রোডাক্টস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২, ০৯:৫৩ পিএম

মৎস্য উৎপাদনে স্বর্ণ পদক পেয়েছে সাভানা ফার্ম প্রোডাক্টস

'নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ'- এই স্লোগান নিয়ে শুরু হওয়া জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ এ প্রধানমন্ত্রীর পক্ষে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক মৎস্য খাতে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের মাঝে জাতীয় মৎস্য পদক ২০২২ তুলে দিয়েছেন। রবিবার (২৪ জুলাই) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

মৎস্য উৎপাদন (স্বাদু পানির মাছ/ সিবাস/ মিল্ক ফিস/ অপ্রচলিত মৎস্য/ মেরিকালচার) এই ক্ষেত্রে গোপালগঞ্জ সদর গোপালগঞ্জে সাভানা ফার্ম প্রোডাক্টস স্বর্ণ পদক অর্জন করেছে। প্রতিষ্ঠানের কর্নধার ফারহীন রিশতা বিনতে বেনজীর উক্ত পুরস্কার গ্রহণ করেন। ফারহীন রিশতা বিনতে বেনজীর ২০২১ সালে তার খামারে ৫.২৬ হেক্টর জলায়তন বিশিষ্ট ১৫টি পুকুরে রুই জাতীয় মাছের মিশ্রচাষ, পাবদা ও অন্যান্য মাছের চাষ করে ১৫৪.৩৮ মেট্রিক টন মাছ উৎপাদন করেন।

১৩টি পুকুরে রুই জাতীয় মাছের মিশ্রচাষ এবং ২টি পুকুরে আধুনিক বটম ক্লিন রেসওয়ে পদ্ধতিতে পাবদা ও অন্যান্য মাছের চাষ করেছেন। বিবেচ্য বছরে খামারটিতে হেক্টর প্রতি গড়ে ২৯.৩৫ মে.টন মাছ উৎপাদিত হয়। এর মধ্যে রুই জাতীয় মাছের হেক্টর প্রতি উৎপাদন ১৮.০১ মে. টন, যা দেশের মৎস্যচাষিদের জন্য অনুসরণীয়। মূল্যায়ন বছরে খামারটিতে ১৮৪.১০ লাখ টাকা বিনিয়োগ করে বছরান্তে ৩৪০.৬৩ লাখ টাকা আয় হয়।

খামারটিতে মৎস্য বিষয়ে ডিগ্রিপ্রাপ্ত ১ জনসহ ২০ জন জনবলের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। উত্তম মাছ চাষ অনুশীলন ও খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে মৎস্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টিতে অনন্য অবদান রাখায় সরকার খামারটিকে জাতীয় মৎস্য পদক ২০২২ এ স্বর্ণপদক ও নগদ ৫০ হাজার টাকা প্রদান করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App