×

অর্থনীতি

গ্রামীণ ব্যাংকের সদস্য সংখ্যা এক কোটি ছাড়াল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ জুলাই ২০২২, ০৪:৩০ পিএম

গ্রামীণ ব্যাংকের সদস্য সংখ্যা এক কোটি ছাড়াল

২০০৬ সালে গ্রামীণ ব্যাংক যখন নোবেল পুরস্কার পায় তখন ব্যাংকের সদস্য সংখ্যা ছিল ৬৯ লাখ। ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানখ্যাত সেই গ্রামীণ ব্যাংকের সদস্য সংখ্যা এক কোটি ছাড়িয়েছে। বর্তমানে যে পরিমাণ সদস্য রয়েছে, বিশ্বের কোনো ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠানে এককভাবে এত সদস্য নেই বলে জানিয়েছেন ব্যাংটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ।

রবিবার (২৪ জুলাই) রাজধানীর মিরপুরে গ্রামীণ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বিষয়ে এক সংবাদ সম্মেলন হয়। এ সময় গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুর রহিম খানসহ ব্যাংকটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, ব্যবস্থাপনা পদ থেকে ড. ইউনূস অবসর গ্রহণের পর গ্রামীণ ব্যাংকে তার কোনো সম্পর্ক নেই। তার নামে ব্যাংকে কোনো শেয়ারও নেই।

সংবাদ সম্মেলনে পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ বলেন, অনেকেই বলেছিলেন, নোবেল বিজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ছাড়া গ্রামীণ ব্যাংক চলবে না। কিন্তু গ্রামীণ ব্যাংক এখন সাফল্যের নব দিগন্তে উপনীত। ২০১১ সালের পর থেকে ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের সঙ্গে সম্পর্কিত নন। ২০২০ সালে করোনার মধ্যেও সর্বোচ্চ ৪৮১ কোটি টাকা মুনাফার রেকর্ড করেছে গ্রামীণ ব্যাংক।

ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম খান বলেন, ড. ইউনূস যে দিন থেকে বিদায় নেন অনেকেই ধারণা করেছিলেন ব্যাংকটি আর চলবে না। তাদের সে ধারণা সঠিক ছিল না। আজকে তার উদাহরণ ব্যাংকটি নিজেই। আগের চেয়ে অনেক ভালো চলছে ব্যাংক। চলতি বছর গুরুত্বপূর্ণ সব সূচকে অগ্রগতি হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App