×

জাতীয়

রাশিয়া-যুক্তরাষ্ট্রের ফল ভোগ করছে সারা বিশ্ব: প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২২, ০২:৫৪ পিএম

রাশিয়া-যুক্তরাষ্ট্রের ফল ভোগ করছে সারা বিশ্ব: প্রধানমন্ত্রী

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: বিটিভি থেকে

রাশিয়া-যুক্তরাষ্ট্রের ফল ভোগ করছে সারা বিশ্ব: প্রধানমন্ত্রী

শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: পিএমও

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে রাশিয়ার ওপর দেয়া যুক্তরাষ্ট্রের বিভিন্ন নিষেধাজ্ঞার ফল সারা বিশ্ব ভোগ করছে। আজ শনিবার (২৩ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জনপ্রশাসন পদক প্রদান অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশ্ব পরিস্থিতি তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, করোনা মহামারির পর আরেকটা আঘাত এসেছে। আর তা হলো এই ইউক্রেন যুদ্ধ। সঙ্গে সঙ্গে আবার আমেরিকা দিল রাশিয়ার ওপর স্যাংশন (নিষেধাজ্ঞা)। ডলারে যে আদান-প্রদান, সুইফট বন্ধ করে দেয়া হলো। এতে আমাদের মতো দেশই শুধু না, উন্নত দেশের কথাই বলব, সবাই কিন্তু ভুক্তভোগী।

তিনি আরও বলেন, এই একটি সিদ্ধান্তের কারণেই কিন্তু আমাদের সার কেনা বা খাদ্য কেনা বা জ্বালানি তেল কেনা সব ক্ষেত্রেই কিন্তু বাধাগ্রস্ত হতে হচ্ছে। সারা বিশ্বই আজকে একটা বিভীষিকার মধ্যে পড়ে গেছে। আমি মনে করি যে, কেউ যদি মনে করেন যে একটি স্যাংশন দিলেই যদি একটা দেশকে শিক্ষা দেয়া গেল, সে শিক্ষা যেটা দিল, সেই শিক্ষা কিন্তু এখন সবাই ভোগ করছে। সবাই এখন ক্ষতিগ্রস্ত হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App