×

সারাদেশ

চবিতে যৌন নিপীড়নে জড়িতদের আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২২, ০৩:২১ পিএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ছাত্রীকে যৌন নিপীড়নের ঘটনায় জড়িত বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রকে আজীবন বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

আজ শনিবার (২৩ জুলাই) দুপুর ২টার দিকে ৩৪তম সিনেট অধিবেশনে ৩১ নম্বর সংরক্ষিত নারী আসনের সাংসদ সদস্য ওয়াশিকা আয়েশা খানের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

চবি উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে কোনো শিক্ষার্থীকে যৌন নিপীড়ন করা হবে সেটি কোনোভাবেই মেনে নেয়া হবে না।

তিনি আরও বলেন, ঘটনার পর থেকে জিরো টলারেন্স নীতি অনুসরণ করেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে। যেসব বহিরাগত যুবক বিশ্ববিদ্যালয় ছাত্রদের সঙ্গে যৌন নিপীড়নের ঘটনায় জড়িত, তাদের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ নিষিদ্ধ করা হবে। সে সঙ্গে আইনি প্রক্রিয়ায় তাদের বিচারকাজ চলবে বলেও জানান তিনি।

চবি উপাচার্য বলেন, আমি ঘটনার দিন ঢাকায় ছিলাম। তবে আমাদের প্রক্টরিয়াল বডি এ ঘটনায় কাজ করেছে। আমরা একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছি। আইনশৃঙ্খলা বাহিনী তাদের ব্যবস্থা নিয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের আজীবন বহিষ্কার করবো।

সিনেটে ওয়াশিকা আয়েশা খান বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নে অনেক এগিয়ে গেছে। কিন্তু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষার্থীকে নিপীড়নের ঘটনা সত্যি দুঃখজনক। তবে আইনশৃঙ্খলা বাহিনী অভিযুক্তদের গ্রেপ্তার করতে সক্ষম হয়েছে। এ সময় তিনি শিক্ষাঙ্গনে নারীর ক্ষমতায়নের দাবি জানান।

তিনি বলেন, আমি অবাক হই তারা সবাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র। এ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী হিসেবে এটি আমার জন্য বেদনাদায়ক। আমার মতো সকল প্রাক্তন শিক্ষার্থী এ বর্বর ঘটনায় মর্মাহত। আশাকরি যথোপযুক্ত কার্যক্রমের পরে এরা সাজাপ্রাপ্ত হবে এবং ভবিষ্যতে কোনো ক্যাম্পাসে এমন ঘটনা ঘটবে না। ক্যাম্পাসে দায়িত্বরত যারা আছে, আপনাদের বুঝতে হবে বাবা-মায়েরা সন্তানদের আপনাদের কাছে পাঠান, আপনারা তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে যোগ করেন ওয়াশিকা নাজনীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App