×

খেলা

আফ্রিকার বর্ষসেরা সাদিও মানে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ জুলাই ২০২২, ০৩:৫২ পিএম

আফ্রিকার বর্ষসেরা সাদিও মানে

সাদিও মানে

আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হিসেবে টানা দ্বিতীয়বার পুরস্কার জিতেছেন সেনেগালের ফরোয়ার্ড সাদিও মানে। এর আগে ২০১৯ সালে আফ্রিকার বর্ষসেরা হিসেবে পুরস্কার পেয়েছিরেন মানে। এরপর বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির জন্য পরপর দুই বছর স্থগিত ছিল এই পুরস্কার। চলতি বছর আবারো শুরু হয়েছে। ২০১৯ সালের পর দ্বিতীয়বার বর্ষসেরা পুরস্কার জয় করেছে সাদিও মানে। ষষ্ঠ খেলোয়াড় হিসেবে আফ্রিকার বর্ষসেরার এই পুরস্কার দ্বিতীয়বার জিতেছেন তিনি। এর আগে পুরস্কারটি দুইবার করে জিতেছেন মোহাম্মদ সালাহ, দিদিয়ের দ্রগবা, রজার মিলা, নওয়ানকো কানু ও এল হাজি দিউফ।

তিন বার এই পুরস্কার জিতেছেন আবেদি পেলে ও জর্জ উইয়াহ। চার বার আফ্রিকার বর্ষসেরা হয়েছেন স্যামুয়েল ইতো। ফিফার বর্ষসেরার দৌড়ে সাদিও মানের সঙ্গে মনোনয়ন পেয়েছিল আরো দুই ফুটবলার। তাদের মধ্যে একজন মিসরের তারকা ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ ও অন্যজন সেনেগালের এডওয়ার্ড মেন্দি। ভোটের ব্যবধানে দুজনকে পেছনে ফেলে বর্ষসেরা নির্বাচিত হন মানে। বর্ষসেরার এই পুরস্কার সেনেগালের তরুণদের প্রতি উৎসর্গ করেছেন মানে। গত ফেব্রুয়ারিতে মিসরকে হারিয়ে সেনেগালের প্রথমবারের মতো আফ্রিকান কাপ অব নেশন্স জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ৩০ বছর বয়সি এই ফরোয়ার্ড।

ফাইনাল ম্যাচে পেনাল্টি শুটআউটে তার গোল থেকেই জয় নিশ্চিত হয়েছে সেনেগালের। এর ছয় সপ্তাহ পর দলকে আরো এক মাইলফলকে পা ফেলতে অনবদ্য ভূমিকা পালন করেছেন। আসন্ন কাতার বিশ্বকাপের আঞ্চলিক বাছাপর্বের প্লে-অফ ম্যাচে সেই মিসরের বিপক্ষেই পেনাল্টি থেকে স্পট কিকে গোল দিয়ে বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেন মানে। বর্ষসেরার এই পুরস্কার সেনেগালের তরুণদের প্রতি উৎসর্গ করেছেন মানে। সাদিও মানের সঙ্গে যে দুই প্রতিদ্ব›দ্বী ছিল তারা দুজনই মানের সতীর্থ। এডওয়ার্ড মেন্দি সেনেগালের গোলরক্ষক এবং ক্লাব ফুটবলে চেলসিতে খেলেন তিনি। এদিক থেকে জাতীয় দলের হিসেবে মানের সতীর্থ হলেন মেন্দি। অন্যদিকে, আঞ্চলিক ফুটবলে সেনেগালের চিরপ্রতিদ্ব›দ্বী মোহাম্মদ সালাহর মিসর।

তবে ক্লাব ফুটবলে দীর্ঘদিন একই ক্লাবের হয়ে আলো ছড়িয়েছেন এই দুইজন। ইংলিশ ক্লাব লিভারপুলের আক্রমণভাগের অন্যতম কাণ্ডারী ছিলেন এই দুইজন। লিভারপুলে সালাহ ও মানে মিলে লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও এ দুবারই মিসরীয় তারকাকে পেছনে ফেলে দ্যুতি ছড়ান মানে। তবে লিভারপুলের জার্সিতে আগামী মৌসুমে দেখা যাবে না সাদিও মানেকে। সর্বশেষ মৌসুম শেষে বায়ার্ন মিউনিখে নাম লিখিয়েছেন তিনি। এক বছর চুক্তি থাকা সত্ত্বেও লিভারপুলকে বিদায় জানাতে দ্বিধাবোধ করেননি এই সেনেগালিস্ট ফরোয়ার্ড। ২০১৭-১৮ মৌসুম থেকে অল রেডদের জার্সিতে যাত্রা শুরু করেছেন মানে। সর্বশেষ মৌসুমে প্রিমিয়ার লিগে ২ অ্যাসিস্টের পাশাপাশি করেছেন ১৬ গোল এবং উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে পেয়েছেন ৫ গোল। এই পুরস্কার হাতে নিয়ে চিরপ্রতিদ্বন্দ্বী মোহাম্মদ সালাহর সঙ্গে তার সম্পর্কের কথা প্রকাশ করেছেন মানে। এই সম্পর্কে তিনি বলেছেন, লোকে অনেক সময় বলে সালাহর সঙ্গে আমার প্রতিদ্বন্দ্বিতা তা আছে। কিন্তু সত্যি বলতে, আমি মনে করি না কোনো খেলোয়াড়ের সঙ্গে আমার প্রতিদ্ব›িদ্বতা আছে। আমাদের মধ্যে ভালো সম্পর্ক আছে। আমরা একে-অপরকে খুদে বার্তা পাঠাই। সংবাদমাধ্যম অনেক সময় বাড়িয়ে বলে। শুধু একজন খেলোয়াড় নয়, আমার সবার সঙ্গেই ভালো সম্পর্ক।

লিভারপুলের হয়ে গত মৌসুমেও মোট ৫৪ গোল করে আলো ছড়িয়েছেন সালাহ-মানে জুটি। লিভারপুলকে জিতিয়েছেন এফএ কাপ ও লিগ কাপ। লিগে দ্বিতীয় ও চ্যাম্পিয়ন্স লিগে রানার্সআপ হয়ে মৌসুম শেষ করতে হয়েছে তাদের। এই দুই তারকার মধ্যে মানের চুক্তির মেয়াদ আরো এক বছর বাকি ছিল। কিন্তু মোহাম্মদ সালাহর চুক্তির মেয়াদ শেষ হয়েছে সর্বশেষ মৌসুমেই। এরপর সালাহ চুক্তি নবায়ন করলেও ক্লাবকে বিদায় জানিয়েছেন মানে। সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে তিন বছরের জন্য জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখে তিন বছরের জন্য চুক্তি করেছেন তিনি।

সদ্য শেষ হওয়া মরশুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে থেকেই জল্পনা শোনা গিয়েছিল, যে সাদিও মানে লিভারপুল ছাড়বেন। প্রায় ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে মানেকে দলে নিয়েছে বায়ার্ন। সাদিও মানে লিভারপুল ছেড়ে চলে যাওয়ায় ভেঙে গেছে মানে-সালাহ-ফিরমিনোর ত্রিফলা জুটি। সদ্য শেষ হওয়া মরশুমের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের আগে থেকেই জল্পনা শোনা গিয়েছিল, সাদিও মানে লিভারপুল ছাড়বেন। প্রায় ৩২ মিলিয়ন ইউরোর বিনিময়ে মানেকে দলে নিয়েছে বায়ার্ন। ২০১৬ সালে ৩ কোটি ৪০ লাখ পাউন্ডের বিনিময়ে সাউদাম্পটন থেকে লিভারপুলে যোগ দিয়েছিকেন সেনেগালের এই তারকা ফুটবলার। গত কয়েক বছরে লিভারপুলকে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়ন্স লিগ, ক্লাব বিশ্বকাপ, এফএ কাপ, লিগ কাপ ও উয়েফা সুপার কাপ উপহার দিয়েছেন এই সেনেগাল্টিস ফরোয়ার্ড। লিভারপুলের জার্সিতে ২৬৯ ম্যাচে ১২০ গোল করেছেন সাদিও মানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App