বাবা হারালেন সঙ্গীতশিল্পী তপু

আগের সংবাদ

বাংলাদেশের গানের মডেল টলিউডের পূজা ব্যানার্জি

পরের সংবাদ

ব্রাজিলের বস্তিতে পুলিশের অভিযানে নিহত ১৮

প্রকাশিত: জুলাই ২২, ২০২২ , ১:১৫ অপরাহ্ণ আপডেট: জুলাই ২২, ২০২২ , ১:১৭ অপরাহ্ণ

ব্রাজিলের রিও ডি জেনিরোর একটি বস্তিতে অভিযানে অন্তত ১৮ জন নিহত হয়েছেন। এ খবর নিশ্চিত করেছে ব্রাজিলের পুলিশ।

স্থানীয় সময় বৃহস্পতিবার ভোররাতে চারশ’ সশস্ত্র সামরিক পুলিশ শহরের অন্যতম সহিংস আলেমাও বস্তির নিয়ন্ত্রণকারী গ্যাংয়ের বিরদ্ধে অভিযানে নামে। জানা গেছে, অভিযানে নিহতদের মধ্যে ১৬ জনই সন্দেহভাজন অপরাধী। এর বাইরে এক পুলিশ কর্মকর্তা ও এক পথচারীও আছে। খবর বিবিসি, আল জাজিরা, দ্য গার্ডিয়ান ও ডয়চে ভেলের।

দিনব্যাপী এই অভিযানের সময় বস্তিটির বিভিন্ন ঘরে হাজারেরও বেশি মানুষ আটকা পড়ে ছিলেন। পুলিশ জানায়, তাদের অভিযানের লক্ষ্য ছিল অপরাধীদের অবস্থান শনাক্ত ও তাদের গ্রেপ্তার করা। এই অপরাধীরা অন্যান্য বস্তির নিয়ন্ত্রণ রাখা প্রতিদ্বন্দ্বী গোষ্ঠীগুলোর ওপর হামলার পরিকল্পনা করে আসছিল।

আলেমাও বস্তির নিয়ন্ত্রণকারী অপরাধী গোষ্ঠীটির অনেক সদস্য সামরিক পুলিশের উর্দি পরে থাকায় তাদের শনাক্তে অভিযান পরিচালনাকারী পুলিশ সদস্যদের বেগ পেতে হয় বলে স্থানীয় একটি গণমাধ্যম জানিয়েছে। অভিযানে চারশ’ পুলিশ সদস্যের পাশাপাশি ১০টি বুলেটপ্রুফ গাড়ি ও চারটি হেলিকপ্টারও অংশ নিয়েছে।

এ সময় স্থানীয়রাই গাড়িতে করে আহতদের হাসপাতালে নিয়ে যান। তখন পুলিশ কোনো ধরনের সহায়তা করেনি বলে অভিযোগ করেছেন আনাক্রিম মানবাধিকার কমিশনের গিলবার্তো সান্তিয়াগো লোপেজ। তিনি বলেন, তাদের গ্রেপ্তার করা পুলিশের লক্ষ্য ছিল না। পুলিশের লক্ষ্যই ছিল মেরে ফেলা। যে কারণে আহতদের সাহায্য দরকার নেই এমনটিই ভেবে নেয়া হয়েছিল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়