×

জাতীয়

৬ দফা দাবিতে ফের কমলাপুরে রনির বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২২, ০৭:৪৫ পিএম

৬ দফা দাবিতে ফের কমলাপুরে রনির বিক্ষোভ

ছয় দফা দাবি আদায়ের লক্ষ্যে রনির নেতৃত্বে শতাধিক ঢাবি শিক্ষার্থীর অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ। ছবি: ভোরের কাগজ

৬ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় ফের কমলাপুরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী মহিউদ্দিন রনি। রেলে অনিয়ম-নৈরাজ্য বন্ধে এবার তার সঙ্গে আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২১ জুলাই) বিকেল সাড়ে ৪টার দিকে রনি কমলাপুরে যান। এসময় তার দুই হাত প্রতীকী শিকলে বাঁধা ছিল। গলায় ঝুলানো ছিল রেলের অনিয়ম-দুর্নীতি নিয়ে লেখা ছোট্ট বোর্ড।

তখন রনির অবস্থান ঠেকাতে রেলওয়ে নিরাপত্তা বাহিনীসহ আনসার সদস্যরা তাকে প্রবেশে বাধা দেয়। পরে রনির নেতৃত্বে শিক্ষার্থীরা মূল ফটকের সামনে বসে পড়েন। তারা একটু পর পর স্লোগান দেন, ‘রেলওয়ের অব্যবস্থাপনার সমাধান কর, করতে হবে’।

সাংবাদিকদের রনি বলেন, ৬ দফা দাবি মানতে রেলওয়েকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়েছিল। কিন্তু তারা অব্যবস্থাপনা বন্ধে কোনো পদক্ষেপ নেয়নি। তাই আজ একই দাবি আদায়ে সহপাঠী ও বন্ধুদের নিয়ে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়েছি।

তিনি আরও বলেন, স্মারকলিপি দেওয়ার আগে ১৩ দিন ধরে স্টেশনে অবস্থান করেছি। বন্ধু-বান্ধবসহ একদল শিক্ষার্থীকে নিয়ে লং মার্চ করেছি। কিন্তু রেলওয়ের কোনো পরিবর্তন দেখছি না। অথচ এই দাবিগুলো দেশের ১৮ কোটি মানুষের। তাই দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তিনি।

রনির ৬ দফা-

১. টিকিট ব্যবস্থাপনায় সহজ ডটকমের হয়রানি অবিলম্বে বন্ধ করতে হবে; হয়রানির ঘটনায় তদন্তপূর্বক ব্যবস্থা নিতে হবে।

২. যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণের মাধ্যমে টিকিট কালোবাজারি প্রতিরোধ করতে হবে।

৩. অনলাইনে কোটায় টিকিট ব্লক করা বা বুক করা বন্ধ করতে হবে। সেই সাথে অনলাইন-অফলাইনে টিকিট কেনার ক্ষেত্রে সর্বসাধারণের সমান সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে।

৪. যাত্রী চাহিদার সঙ্গে সংগতি রেখে ট্রেনের সংখ্যা বাড়ানোসহ রেলের অবকাঠামো উন্নয়নে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিতে হবে।

৫. ট্রেনের টিকিট পরীক্ষক ও তত্ত্বাবধায়কসহ অন্য দায়িত্বশীলদের কর্মকাণ্ড সার্বক্ষণিক মনিটর, শক্তিশালী তথ্য সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে রেল সেবার মান বাড়াতে হবে। এবং

৬. ট্রেনে ন্যায্যমূল্যে খাবার বিক্রি, বিনা মূল্যে বিশুদ্ধ পানি সরবরাহ ও স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App