×

জাতীয়

নির্বাচনে সেনা মোতায়েনের প্রয়োজন হতে পারে: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২২, ০৩:৫০ পিএম

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, জাতীয় নির্বাচনটা কিন্তু হেলাফেলার জিনিস নয়। আমরা মনে করি, নির্বাচনটা জনপ্রতিনিধিত্বমূলক এবং জনগণের সমর্থন নিয়ে সরকার গঠন হওয়া উচিত।

তিনি বলেন, ইসি একা করবে না। জেলা প্রশাসন, পুলিশ, বিজিবি, জেলা ম্যাজিস্ট্রেট এমনকি সেনাবাহিনীরও অংশগ্রহণ প্রয়োজন হতে পারে। আমরা সেই অর্থেও কাজ করবো। নির্বাচন সংক্রান্ত আইনে আমাদের বেশ খানিকটা ক্ষমতা দেওয়া হয়েছে। আমরা সেই ক্ষমতা প্রয়োগ করে যেন সম্ভাব্য সহিংসতা বা পেশি শক্তির প্রয়োগ হ্রাস করতে পারি। জাতীয় সংসদ নির্বাচনে পেশীশক্তি নিয়ন্ত্রণে দলগুলোর সহযোগিতা চাইলেন প্রধান নির্বাচন কমিশনার।

বৃহস্পতিবার (২১ জুলাই) নির্বাচন ভবনে বাংলাদেশ জাতীয় পার্টির সঙ্গে সংলাপে এ কথা বলেন সিইসি।

হাবিবুল আউয়াল বলেন, নির্বাচনে সব দলকে আহ্বান করছি এবং করে যাবো। নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। আমরা যে দায়িত্ব নিয়েছি আইন ও সংবিধানের অধীনে, সেই দায়িত্ব অনুযায়ী আমাদের নির্বাচন অনুষ্ঠান করতে হবে। কোনও দল না আসলে আমরা বাধ্য করতে পারবো না। তবে আমরা বারবার আপনাদের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের ব্যবহার নিয়ে হাবিবুল আউয়াল বলেন, ইভিএম নিয়ে যে সংশয়, আস্থাহীনতা আছে, তা নিয়ে অবহিত আছি। আমরা অন্ধভাবে ইভিএম নিয়ে কোনও সিদ্ধান্ত নিইনি। তবে এর যে কিছু ভালো দিক আছে, মন্দ দিক আছে- সেটাকে আমরা উড়িয়ে দিচ্ছি না। সেই সম্ভাব্যটা কতটা বস্তুনিষ্ঠ তা পরীক্ষা করে দেখার চেষ্টা করছি।

তবে রাজনৈতিক ও সাংবিধানিক বিষয়গুলো সরকারের সঙ্গে পরামর্শ করে মিটিয়ে নেবার আহ্বান জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App