×

জাতীয়

ডিএনসিসিতে বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশ মেয়র আতিকের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ জুলাই ২০২২, ০৫:০৯ পিএম

ডিএনসিসিতে বিদ্যুৎ সাশ্রয়ের নির্দেশ মেয়র আতিকের

বৃহস্পতিবার গাবতলী পাইকারী কাঁচাবাজার এলাকা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় করেছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

বিনা প্রয়োজনে বৈদ্যুতিক বাতি, পাখা ও এসিসহ অন্যান্য সকল বৈদ্যুতিক যন্ত্র বন্ধ রাখার নির্দেশ প্রদান করেছেন ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম। তিনি বলেছেন, বিশ্বব্যাপী বিদ্যুতের সংকট তীব্র হচ্ছে। বিশ্বজুরে চলমান বিদ্যুৎ সংকট মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী বিদ্যুতের ব্যবহারে সাশ্রয়ী হতে যে নির্দেশনা দিয়েছেন আমাদের সবাইকে সেই নির্দেশনা মেনে বিদ্যুতের ব্যবহার কমাতে হবে। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে আমার কক্ষ থেকে শুরু করে প্রতিটি কক্ষেই কর্মকর্তারা রুমে প্রবেশের পূর্বে সকল বাতি, পাখা, এসি বন্ধ রাখবে। কক্ষে প্রবেশের পরে প্রয়োজন অনুসারে সেগুলো চালু করবে। তবে এসির তাপমাত্রা কোনভাবেই ২৫ (পঁচিশ) এর নিচে রাখা যাবে না।

আজ বৃহস্পতিবার (২১জুলাই) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারস্থ পাইকারি কাঁচাবাজারটি গাবতলীতে স্থানান্তরের লক্ষ্যে ডিএনসিসির আওতাধীন গাবতলী পাইকারী কাঁচাবাজার এলাকা পরিদর্শনে এসে গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময়কালে মেয়র মো. আতিকুল ইসলাম এসব কথা বলেন।

পরিদর্শনকালে অন্যান্যের সাথে আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহঃ আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির কাউন্সিলরবৃন্দ এবং উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিদ্যুৎ সাশ্রয়ে জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে মেয়র বলেন, 'প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে। বিদ্যুতের অপচয় বন্ধ করে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হলে খরচ অনেকাংশে কমানো সম্ভব। দয়া করে কেউ অফিস ও বাসা বাড়িতে বিদ্যুতের অপচয় করবেন না।

কারওয়ান বাজারের পাইকারি কাঁচাবাজারটি ঢাকার প্রান্তে স্তানান্তরের যৌক্তিকতা তুলে ধরে ডিএনসিসি মেয়র বলেন, 'ঢাকাকে একটি পরিকল্পিত ও আধুনিক নগরী হিসেবে গড়ে তুলতে পাইকারী কাঁচাবাজার গুলোকে শহরের প্রান্তে নিয়ে যেতে হবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি বাজারে আসা পণ্যবাহী গাড়িগুলো শহরে প্রবেশ না করলে যানজট অনেকাংশেই কমে যাবে এবং পাশাপাশি দ্রব্যমূল্যও হ্রাস পাবে।

তিনি আরও বলেন, 'কারওয়ান বাজারস্থ পাইকারি কাঁচাবাজার গাবতলীতে স্থানান্তরের লক্ষ্যে আমরা সরেজমিনে পরিদর্শনে এসেছি। পাইকারী ব্যবসায়ীদের সাথেও আমরা আলোচনা করবো। ব্যবসায়ীরা যেন কোনভাবে ক্ষতিগ্রস্থ না হয় এবং ঢাকাকেও যেন আধুনিক ও পরিকল্পিত নগর হিসেবে গড়ে তোলা যায় সেটি বিবেচনা করেই পরিকল্পনা করা হবে। আমরা সকল অংশীজনদের স্বার্থ বিবেচনায় নিয়ে কি কি চ্যালেঞ্জ আছে সেগুলো খতিয়ে দেখে তারপরেই সিদ্ধান্ত নিব।

পরিদর্শনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি।

মন্ত্রী বলেন, কাওরানবাজার অনেক আগে প্রতিষ্ঠিত হয়েছে। এখান থেকে সারা ঢাকা শহরের খুচরা বাজারগুলোতে পণ্য ডিস্ট্রিবিউশন হয়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে যারা শাক-সবজি-মাছসহ অন্যান্য পণ্য কাওরান বাজারে নিয়ে আসেন তাদের জন্য যেমন কষ্টকর হয়। ঢাকা অত্যন্ত ঘনবসতিপূর্ণ হওয়ায় আবার খুচরা বাজারে পৌঁছাতে অনেক যানজট ও সমস্যা হয়। কাওরানবাজার থেকে ঢাকার ভিন্ন পয়েন্টে সুবিধাজনক স্থানে কিভাবে স্থানান্তর করা যায় সেটা নিয়ে আমরা কাজ শুরু করে দিয়েছি। সকলের প্রচেষ্টায় এই সমস্যার সমাধান করা সম্ভব হবে।

স্থানীয় সরকার মন্ত্রী আরও বলেন, 'আমাদের লক্ষ্য থাকবে যে সকল ব্যবসায়ীরা সেখান থেকে চলে আসবেন তারা যাতে ক্ষতিগ্রস্ত এবং মানুষেরও ভোগান্তি না হয়। তা সর্বচ্চো গুরুত্ব দেয়া হচ্ছে। কাউকে হঠাৎ করে চলে যেতে বললে সে চলে যাবে না। আরে গেলে কোথায় যাবে। কিন্তু তাদের জন্য জায়গা দেয়া ও অন্যান্য সুযোগ সুবিধা দেয়া হয় তাহলে তারা অবশ্যই যাবে। কাঁচাবাজার তিন তলা বা পাঁচতলা করা যৌক্তিক না। কিন্তু এখানে এধরনের ভবন করার কারণ উপরে ইলেক্ট্রিকসহ অন্যান্য পণ্য বিক্রি করা হয়। পরিকল্পিত এবং দৃষ্টিনন্দন ঢাকা গড়ায় আমাদের মূল লক্ষ্য।'

গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় শেষে স্থানীয় সরকার মন্ত্রী এবং ডিএনসিসি মেয়র গাবতলী কাঁচাবাজারের বিভিন্ন স্থাপনা ঘুরে দেখেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App