×

সারাদেশ

দেশকে অস্থিতিশীল করতে চায় একটি গোষ্ঠী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২২, ১০:১৮ পিএম

দেশকে অস্থিতিশীল করতে চায় একটি গোষ্ঠী

লোহাগড়ার সাহাপাড়ার বুধবার দুুপুরে সাহাপাড়ার রাধাগোবিন্দ মন্দিরে ক্ষতিগ্রস্তদের সঙ্গে মতবিনিময় করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা

নড়াইলের লোহাগড়ায় অগ্নিসংযোগ, হামলা, ভাঙচুরের পর ঘটনাস্থল পরিদর্শন করেছেন আওয়ামী লীগ নেতারা। বুধবার (২০ জুলাই) বেলা ১১টার দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা বলেছেন, দেশকে অস্থিতিশীল করতে চায় একটি গোষ্ঠী।

পরিদর্শনকালে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, নড়াইলে যে দুর্ঘটনা ঘটেছে এর কারণে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে। সেখানে ধর্মীয় সংখ্যালঘু ভাইবোনদের মন্দির, বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে সহিংসতা হয়েছে। একটি সন্ত্রাসী ও সাম্প্রদায়িক গোষ্ঠী এ ঘটনা ঘটিয়েছে। তাদের ঘৃণ্য ঘটনার প্রতিবাদ জানানোর জন্য ও তাদের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য এই অঞ্চলের সাহসী ও সংগ্রামী মানুষদের আমরা অভিনন্দন জানাই এবং যাদের ক্ষয়ক্ষতি হয়েছে তাদের জন্য দুঃখ প্রকাশ করছি। হয়তো তাদের ক্ষয়ক্ষতি আমরা সম্পূর্ণরূপে পূরণ করতে পারবো না, কিন্তু তাদের হৃদয়ে যে রক্তক্ষরণ হয়েছে সেটি কীভাবে দূর করা যায় সেটাই হলো আমাদের জন্য এখন গুরুত্বপূর্ণ।

ক্ষতিগ্রস্ত হিন্দুদের প্রতি সহমর্মিতা জানিয়ে নড়াইল-২ আসনের সাংসদ মাশরাফি বিন মর্তুজা বলেছেন, মানসিকভাবে ভেঙে পড়বেন না। শান্তিপ্রিয় নড়াইলে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের এ অপচেষ্টার সঙ্গে যারাই জড়িত, তাদের বিচার হবে। আপনাদের সাহস বাড়াতে হবে। আমরা সবসময় আপনাদের পাশে আছি।

ঘটনাস্থল পরিদর্শন করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি মেজবাউল আলম ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান।

এ সময় নড়াইল-১ আসনের সংসদ সদস্য বি এম কবিরুল হক, নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা, জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক মো. নিজাম উদ্দিন খান, জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বুধবার সকালে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টের অপচেষ্টার বিরুদ্ধে আওয়ামী লীগের কঠোর অবস্থানের বার্তা নিয়ে বাহাউদ্দিন নাছিমের নেতৃত্বে ঢাকা থেকে সড়কপথে দিঘলিয়ার সাহাপাড়ায় পৌঁছে ক্ষতিগ্রস্ত বাড়ি, দোকানপাট ও মন্দির পরিদর্শন করেন আওয়ামী লীগের নেতারা। এ সময় ক্ষতিগ্রস্ত হিন্দু পরিবারের সদস্য ও স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নেতৃস্থানীয় লোকদের সঙ্গে মতবিনিময় করেন তারা।

গত শুক্রবার দিঘলিয়া সাহাপাড়ার আকাশ সাহার ফেসবুকে দেয়া এক পোস্টকে কেন্দ্র করে সনাতন ধর্মাবলম্বীদের বাড়ি, দোকান ও মন্দিরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিক্ষুব্ধ লোকজনকে লাঠিপেটা করে এবং টিয়ারশেল ও শর্ট গানের ফাঁকা গুলিবর্ষণ করে।

এদিকে হামলা, ভাঙচুরের ঘটনায় আরও দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। মঙ্গলবার রাতে লোহাগড়া উপজেলা দিঘলিয়া ইউনিয়নের কুমড়ি গ্রাম থেকে ওসমান গনি (৪০) এবং বুধবার দুপুরে একই গ্রাম থেকে জিল্লুর রহমানকে (৩২) গ্রেপ্তার করা হয়। এ নিয়ে এ ঘটনায় মোট আটজনকে গ্রেপ্তার করা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App