×

অর্থনীতি

এই মুহূর্তে আইএমএফের ঋণের প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ জুলাই ২০২২, ০৮:৩২ পিএম

এই মুহূর্তে আইএমএফের ঋণের প্রয়োজন নেই: অর্থমন্ত্রী

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ফাইল ছবি

এক দশক বাদে বাজেট সহায়তার জন্য বাংলাদেশ আইএমএফের দ্বারস্থ হচ্ছে বলে খবর এলেও সংস্থাটির কাছ থেকে এখনই কোনো ঋণ নেয়া হচ্ছে না এমনটিই নিশ্চিত করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, যদি প্রয়োজন হয় আমরা (ঋণ) নেব। কিন্তু এই মুহূর্তে আমাদের সেই প্রয়োজন নেই।

বুধবার (২০ জুলাই) চিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত ও অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ তথ্য নিশ্চিত করেন তিনি। এ সময় অনলাইনে যুক্ত হওয়া অর্থমন্ত্রী স্পষ্ট করে বলেন, ঋণের বিষয়ে আইএমএফ কিংবা সরকার কোনো পক্ষই কোনো আনুষ্ঠানিক প্রস্তাব দেয়নি।

মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অভিঘাতে বাংলাদেশও যখন ভুগছে, তখন আইএমএফের একটি প্রতিনিধি দল সম্প্রতি বাংলাদেশ সফরে এসে সরকারি বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের সঙ্গে মতবিনিময় করেছে। আইএমএফের সদস্য রাষ্ট্র হিসেবে বাংলাদেশ যে চাঁদা দিয়ে থাকে, তাতে ঋণের কোটা ১০০ কোটি ডলার। এর সর্বোচ্চ ১৫০ শতাংশ পর্যন্ত অর্থ এক বছরে ঋণ নিতে পারে বাংলাদেশ।

এ সংকট মোকাবেলায় বাংলাদেশে আইএমএফের কাছ থেকে সাড়ে চারশ’ কোটি ডলার ঋণ নিতে চাইছে বলে খবরও এসেছে। এ প্রসঙ্গে আইএমএফের একটা কনসালটেটিভ কমিটি বাংলাদেশে আছে। তারা সরকারকে পরামর্শ দেন, সরকারও তাদের পরামর্শ দেয়। তারা যে এসেছেন, আমাদের কাছে তারা আনুষ্ঠানিক কোনো প্রস্তাবনা দেয়নি। আমরাও তাদের কোনো প্রস্তাবনা দিইনি। এই পর্যন্ত হচ্ছে আইএমএফ সংক্রান্ত জবাব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App