ইসির প্রতি অনাস্থা, তাই সংলাপে যায়নি বিএনপি

আগের সংবাদ

ডেঙ্গু নিয়ন্ত্রণে দায়িত্ব নিতে হবে জনগণকেও: আতিক

পরের সংবাদ

নজরুলকে ‘জাতীয় কবি’ ঘোষণায় গেজেট প্রকাশে রুল জারি

প্রকাশিত: জুলাই ২০, ২০২২ , ৪:৪১ অপরাহ্ণ আপডেট: জুলাই ২০, ২০২২ , ৪:৪১ অপরাহ্ণ

কাজী নজরুল ইসলামকে ‘জাতীয় কবি’ ঘোষণা করে গেজেট প্রকাশের জন্য সংশ্লিষ্টদের প্রতি কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, বাংলা একাডেমির মহাপরিচালক ও কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালককে আগামী চার সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

আজ বুধবার (২০ জুলাই) এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আসাদ উদ্দিন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস, আবুল কালাম আজাদ দাউদ।

দীর্ঘদিন ধরে বিদ্রোহী কবি নজরুলকে জাতীয় কবি হিসেবে ঘোষণার দাবিতে পরিবারের পক্ষ হতে দাবি তোলা হয়। নজরুল গবেষক ও সাহিত্য-সংস্কৃতি সংশ্লিষ্টদের পক্ষ থেকেও দাবি জানানো হয়। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে এখনো দৃশ্যমান কোনো উদ্যোগ নেয়া হয়নি। তাই দেশের সচেতন নাগরিক ও উচ্চ আদালতের ১০ জন আইনজীবী গত ২২ জুন রিট দায়ের করেন। রিটকারী আইনজীবীরা হলেন- মোহাম্মদ মিসবাহ উদ্দিন, মো. জোবায়দুর রহমান, আল রেজা মো. আমির, মো. রেজাউল ইসলাম, কে এম মামুনুর রশিদ, মো. আশরাফুল ইসলাম, শাহীনুর রহমান, মো. রেজাউল করিম ও মো. আলাউদ্দিন।

এর আগে গত ৩১ মে সুপ্রিম কোর্টের ১০ আইনজীবীর পক্ষে আইনজীবী মো. আসাদ উদ্দিন সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠান। নোটিশ পাঠানোর পরও কোনো পদক্ষেপ না নেয়ায় এ রিট আবেদন করা হয়।

লিগ্যাল নোটিশে বলা হয়, বাংলাদেশের দুটি আইনে জাতীয় কবি হিসেবে নজরুলের নাম উল্লেখ করা হয়েছে। বিভিন্ন সরকারি আয়োজনে তাকে জাতীয় কবি হিসেবে উল্লেখও করা হয়। কিন্তু সবই পরোক্ষ স্বীকৃতি। এমন স্বীকৃতি কালের পরিবর্তনে মুছে যেতে পারে। আগামীর প্রজন্ম একদিন হয়তো না-ও জানতে পারে যে, আমাদের জাতীয় কবির নাম কাজী নজরুল ইসলাম। তাই ‘জাতীয় কবি’ হিসেবে ঘোষণা করে গেজেট প্রকাশ দরকার।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়