×

খেলা

লঙ্কাকে হটিয়ে গলের নিয়ন্ত্রণ নিল পাকিস্তান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২২, ০৭:২১ পিএম

লঙ্কাকে হটিয়ে গলের নিয়ন্ত্রণ নিল পাকিস্তান

পাকিস্তানের ব্যাটারকে সাজঘরে ফেরানো প্রবাথ জয়সুরিয়াকে ঘিরে লঙ্কান ফিল্ডারদের উল্লাস

শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে জয়ের পথে হাঁটছে সফরকারি পাকিস্তান। বুধবার পঞ্চমদিনে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন মাত্র ১২০ রান। আর শ্রীলঙ্কার জয়ের জন্য প্রয়োজন ৭ উইকেট। ৩৪২ রানের টার্গেটে মঙ্গলবার চতুর্থদিন ব্যাট করতে নেমে ৮৫ ওভারে ৩ উইকেটের বিনিময়ে ২২২ রান সংগ্রহ করেছে পাকিস্তান। ব্যক্তিগত ১১২ রানে অপরাজিত আছেন উদ্বোধনী ব্যাটসম্যান আব্দুল্লাহ শফিক ও ৭ রানে অপরাজিত আছেন মোহাম্মদ রিজওয়ান।

চতুর্থদিনে মঙ্গলবার শেষ উইকেট নিয়ে ব্যাট করতে নেমে মাত্র ৪ ওভার খেলতে পেরেছে স্বাগতিকরা। শ্রীলঙ্কার শততম ওভারে নাসিম শাহ’র শেষ বলে সরাসরি বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন প্রবাথ জয়সুরিয়া। অপর প্রান্তে ব্যক্তিগত ৯৪ রানে অপরাজিত ছিলেন দীনেশ চান্দিমাল। দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা সবগুলো উইকেটের বিনিময়ে ৩৩৭ রান সংগ্রহ করেছে। পাকিস্তানের প্রথম ইনিংস শেষে লঙ্কানরা ৪ রানে এগিয়ে থাকার সুবাদে সফরকারিদের ৩৪২ রানের বড় লক্ষ্যমাত্রা ছুড়ে দিয়েছিল শ্রীলঙ্কা। স্পিনবান্ধব উইকেটে শেষ দুইদিনে এই টার্গেট মোকাবিলা করা অনেকটাই কষ্টসাধ্য। কিন্তু সেখানে পাকিস্তান বেশ স্বাচ্ছন্দের সঙ্গে লঙ্কান স্পিনারদের মোকাবিলা করেছে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুঁটিতে জয়ের আত্মবিশ্বাস খুঁজে পায় সফরকারিরা। আব্দুল্লা শফিক ও ইমাম উল হকের ব্যাটে ৯৭ বলে পূর্ণ হয় অর্ধশতকের জুঁটি। একসঙ্গে দুই ওপেনারের যাত্রা থেমে যায় ২৯তম ওভারে। দলীয় ৮৭ রানের মাথায় রমেশ মেন্ডিসের ঘূর্ণিকে ডিফেন্স করতে স্ট্যাম্পের বাহিরে চলে আসেন ইমাম উল হক। ব্যাটে বল লাগাতে ব্যর্থ হওয়ায় চোখের পলকে স্ট্যাম্প ভেঙ্গেছেন লংকান উইকেটরক্ষক ডিকওয়ালে। এরপর আজহার আলী উইকেটে থিতু হতে পারেননি। ৩২ বলে মাত্র ৬ রান নিয়েই সাজঘরে ফিরেছেন তিনি। প্রবাথ জয়সুরিয়ার বলে ধনঞ্জয়া ডি সিলভার হাতে ক্যাচ তুলে দেন আজহার। এরপর অধিনায়ক বাবর আজমকে নিয়ে ১০১ রানের পার্টনারশিপ গড়েন ওপেনার আব্দুল্লাহ শফিক। এই লম্বা পার্টনারশিপের শুরুর দিকেই বাবর আজমের বিপক্ষে এলবিডব্লিউর আবেদন করেছিল লঙ্কান বোলাররা। তাদের আবেদনে আম্পায়ার সাড়া না দিলেও রিভিউ নিয়েছিল করুণারত্নে। কিন্তু রিভিউতেও বাবর আজমকে নট আউট ঘোষণা করা হয়েছে। এরপর তৃতীয় উইকেটের জুঁটিতে ৫০ রান করেন ১০৪ বলে। যেখানে আব্দুল্লাহ শফিকের অবান ছিল মাত্র ১৯ রান এবং ৩০ রান ছিল বাবর আজমের। পানি পানের বিরতি থেকে ফিরে ব্যক্তিগত হাফসেঞ্চুরি পূরন করেন সফরকারি অধিনায়ক। ৪টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২২তম হাফসেঞ্চুরি পূরন করতে খেলেছেন ৮৯ বল। বাবর আজমের হাফসেঞ্চুরির পরপরই ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকিয়েছেন ওপেনার আব্দুল্লাহ শফিক। ৫টি চার ও ১টি ছক্কার সাহায্যে ২৩৮ বলে এই শতক হাঁকিয়েছেন তিনি। এরপর ৭৯তম ওভারে প্রবাথ জয়সুরিয়ার পঞ্চম বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন বাবর আজম। আউট হওয়ার আগে ১০৪ বলে ৫৫ রান করেছেন তিনি। এরপর আরো চতুর্থদিনে আরো ছয় ওভার মাঠে গড়িয়েছে। কিন্তু আর কোনো উইকেট নিতে পারেনি লঙ্কানরা। চতুর্থ দিনে ৮৫ ওভারে মাত্র ৩ উইকেটের বিনিময়ে ২২২ রান সংগ্রহ করেছে পাকিস্তান।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল স্বাগিতক অধিনায়ক দিমুথ করুণরত্নে। শাহিন আফ্রিদির পেস আক্রমণে ২২২ রান তুলতেই অলআউট হয়ে যায় শ্রীলঙ্কা। এরপর পাকিস্তান প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ২২২ রানও তুলতে পারেনি। প্রবাথ জয়সুরিয়ার ৫ উইকেটের সুবাদে ২১৮ রানেই অলআউট হয়ে যায় সফরকারিরা। পাকিস্তানি ব্যাটারদের মধ্যে বাবর আজম ছাড়া কেউ ত্রিশের ঘরে পা রাখতে পারেনি। ১১টি চার ও ২টি ছক্কার সাহায্যে ২৪৪ বলে ১১৯ রানের অনবদ্য ইনিংস খেলেছেন অধিনায়ক বাবর আজম। লঙ্কানদের হয়ে ৫ উইকেট পেয়েছেন প্রবাথ জয়সুরিয়া, ২টি করে পেয়েছেন মাহিশ থিকসানা ও রমেশ মেন্ডিস। একটি উইকেট পেয়েছেন কাসুন রাজিথা। চার রানের এগিয়ে থেকে দ্বিতীয় দিনেই ব্যাটিংয়ে নামে শ্রীলঙ্কা। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বেশ দেখে শুনেই শুরু করেছে দুই লঙ্কান ওপেনার ওশাদা ফার্নান্দো ও অধিনায়ক দিমুথ করুণরত্নে। ব্যক্তিগত ১৬ রানের মাথায় মোহাম্মদ নাওয়াজের ঘূর্ণিতে এলবিডব্লিউর ফাঁদে পড়েন করুনারত্নে। এরপর ১১.৫ ওভারে ১ উইকেটের বিনিময়ে ৩৬ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করে স্বাগতিকরা। তৃতীয় দিনের শুরুতেই সাজঘরে ফিরেন রাজিথা। দলীয় ৪১ রানে দুই উইকেট পতনের পর কুশল মেন্ডিস ও ওশাদা ফার্নান্দো মিলে তৃতীয় উইকেটের জুঁটিতে ৯১ রান করেন। শতরানের পার্টনারশিপ পূরনের আগেই ওশাদা ফার্নান্দোকে ফিরিয়ে পাকিস্তানের ব্রেক থ্রো এনে দেন ইয়াসির শাহ। এরপর অ্যাঞ্জেলা ম্যাথুস উইকেটে থিতু হতে পারেননি। স্কোরবোর্ডে আরো ৩২ রান যোগ হতেই মোহাম্মদ নাওয়াজের বলে বাবর আজমের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছেন ম্যাথিউস। শতকের পথে হাঁটা কুশল মেন্ডিসও বেশ একটা সময় উইকেটে দাড়াতে পারেননি। দলীয় ১৭৮ রানের মাথায় ইয়াসির শাহ’র বলে সরাসরি বোল্ড হয়ে ফিরেছেন তিনি। এক প্রান্তে দাড়িয়ে থাকা চান্দিমালকে ছাড়া অন্য কোনো ব্যাটারই নাওয়াজের ঘূর্ণির মোকাবিলা করতে পারেননি। ধনঞ্জয়া ডি সিলভা (২০), রমেশ মেন্ডিস (২২), থিকসানা(১১) ও প্রবাথ জয়সুরিয়া (৪) রান করে আউট হয়েছেন। প্রথম দিনে পাকিস্তানি পেসাররা দাপট দেখালেও শ্রীলঙ্কার দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট পেয়েছেন পাকিস্তানি স্পিনার মোহাম্মদ নাওয়াজ ও ৩ উইকেট পেয়েছেন ইয়াসির শাহ। একটি করে পেয়েছেন হাসান আলী ও নাসিম শাহ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App