×

জাতীয়

দেশব্যাপী টিকা ক্যাম্পেইনে মিলছে দ্বিতীয় ও বুস্টার ডোজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জুলাই ২০২২, ১১:৪২ এএম

দেশব্যাপী টিকা ক্যাম্পেইনে মিলছে দ্বিতীয় ও বুস্টার ডোজ

ফাইল ছবি

দেশব্যাপী শুরু হয়েছে কোভিড-১৯ প্রতিরোধী টিকাদান ক্যাম্পেইন। আজ মঙ্গলবার (১৯ জুলাই) সকাল থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। বেশি সংখ্যক মানুষকে টিকার ২য় ও বুস্টার (৩য়) ডোজের আওতায় আনতেই সরকারের এমন উদ্যোগ। দেশের ৭৫ লাখ মানুষকে টিকার ২য় ও বুস্টার ডোজ দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার।

আজ সকালে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বুস্টার ডোজ টিকা প্রদান কার্যক্রম পরিদর্শন করেন।

টিকা কার্যক্রমের সার্বিক দিক জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সোমবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জানান, এই ক্যাম্পেইন চলাকালে দেশের সব সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল, বিশেষায়িত হাসপাতাল, জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পাশাপাশি সিটি করপোরেশন, পৌরসভা ও উপজেলার ওয়ার্ড পর্যায়েও এই টিকা দেয়া হবে। দেশজুড়ে প্রায় ৬২৩টি স্থায়ী ও ১৫ হাজার ৫৫৮টি অস্থায়ী টিকা দান কেন্দ্রে প্রায় ৩৩ হাজার ২৪৬ জন টিকাদানকর্মী এবং ৪৯ হাজার ৮৬৯ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের ৭৬ দশমিক ৫ শতাংশ মানুষ কোভিড-১৯ প্রতিরোধী টিকার প্রথম, ৭০ দশমিক তিন শতাংশ দ্বিতীয় এবং ১৭ দশমিক ৯ শতাংশ তৃতীয় ডোজ টিকা নিয়েছে। বর্তমানে দেশে পাঁচ ধরনের (অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার, সিনোফার্ম, সিনোভ্যাক এবং জনসন অ্যান্ড জনসন) প্রায় দুই দশমিক ৭৮ কোটি ডোজ টিকা মজুত রয়েছে।

ক্যাম্পেইনে দ্বিতীয় ডোজ পাওয়ার চারমাস পার হয়েছে এমন ১৮ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠীকে টিকার তৃতীয় ডোজ দেয়া হবে। আর প্রথম ডোজ পাওয়ার নির্দিষ্ট সময় পেরিয়ে যাবার পরেও যারা দ্বিতীয় ডোজ নেননি এমন ১৮ বছর ও তদূর্ধ্ব জনগোষ্ঠী দ্বিতীয় ডোজ টিকা নিতে পারবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App