×

জাতীয়

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না: সিইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২২, ০৭:১১ পিএম

বিএনপি না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না বলে মন্তব্য করে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, দ্বাদশ সংসদ নির্বাচনে অংশ নেয়া নিয়ে রাজনৈতিক দ্বন্দে নির্বাচন কমিশন সঙ্কটে রয়েছে। সিইসি বলেন, আমরা নির্বাচনের জন্য প্রস্তুত। আমরা মনে করি- বিএনপি যদি এ নির্বাচনে অংশ না নেয়, তাহলে আমাদের যে উদ্দেশ্য-অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজন করা, সেটা হয়ত সফল হবে না। নির্বাচন হয়ত আমরা করব।

সোমবার (১৮ জুলাই) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের দ্বিতীয় দিনে তিনি এসব কথা বলেন। এদিন চারটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করে ইসি।

সিইসি বলেন, ভোটে কয়েকটি দলের অংশ নেয়া নিয়ে অনিশ্চয়তা-সংশয়ের কথা তুলে ধরে কাজী হাবিবুল আউয়াল বলেন, পত্রপত্রিকায় পড়েছি, বিএনপি ও সমমনা আরও কয়েকটি দল সিদ্ধান্ত নিয়েছেন- নির্বাচনে অংশ নেবেন না। তাদের নিজস্ব কিছু প্রোগ্রাম রয়েছে, নির্বাচনকালীন সরকার নিয়ে কিছু পরিবর্তন করলে নির্বাচনে আসবে। এটা কিন্তু একটা অস্থিরতা সৃষ্টি করছে, সংশয় সৃষ্টি করেছে। বিএনপিসহ কয়েকটি দল ইসির ওপর আগাম অনাস্থা দিয়েছে বলে শুনেছি। এ বিষয়ে আমাদের কোনও মন্তব্য নেই। কী বিশেষ সুবিধা নিয়ে পক্ষপাতদুষ্ট হলাম তা বুঝতে পারছি না। তিনি বলেন, আমাকে দায়িত্ব থেকে বিতাড়িত করতে হবে না। প্রয়োজন হলে দায়িত্ব ছেড়ে দিয়ে পথ সুগম করে দেব।

তিনি বলেন, বিএনপি যদি আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা বা অন্যকোনোভাবে নতুন ব্যবস্থাপনায় নির্বাচনে আসে, তাহলে আমাদের কোনও আপত্তি থাকবে না। নির্দলীয় সরকারের অধীনে না হলে নির্বাচন বর্জনের যে ঘোষণা বিএনপি ও সমমনারা দিয়ে রেখেছে, সে প্রসঙ্গ ধরে সিইসি বলেন, নির্বাচন নিয়ে সঙ্কটে পড়তে হয়। একটা বড় দল বলছে নির্বাচনে অংশ নেবে না। আরেকটি দল বলছে নির্বাচন হবে। এটা অনাকাঙ্খিত। যাই হোক রাজনৈতিক পরিমণ্ডলে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে।

সিইসি বলেন, বিএনপি যেভাবে নির্বাচন করতে চায়, তা নিয়ে শাসক দলের সঙ্গে ৫-৭ বার বসে বিষয়টির সুরাহা করতে পারে। তাদের অংশ নেয়া নিয়ে এখনও একটা সংশয়, দ্বিধাদ্বন্দ্বের মধ্যে আছি- আদৌ কি বিএনপি নির্বাচনে আসছে কি না? আওয়ামী লীগের সঙ্গে আলাপ আলোচনা করে একটা অবস্থান সৃষ্টি করবে আশা করি।

স্বাগত বক্তব্যে সিইসি বলেন, বর্তমান সরকার যে তারিখে প্রথম সভা করেছিল, সে অনুযায়ী ২০২৪ সালের জানুযারির প্রথম সপ্তাহে অথবা ২০২৩ সালের ডিসেম্বরের শেষের দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সকলকেই (দল) বলবো নির্বাচনে অংশগ্রহণ করে গণতান্ত্রিক সংসদ গঠন করবেন। সিইসি বলেন, নির্বাচনটা একটা জটিল কর্মযজ্ঞ। অনেক প্রস্তুতি, সমঝোতার প্রয়োজন হয়। আমাদের তরফ থেকে প্রস্তুতিগুলো নিচ্ছি। আইনে যে সক্ষমতা দেওয়া হয়েছে, কিছু এখতিয়ার আমাদের আছে। আচরণ বিধিমালা, পরিচালনা বিধিমালা অনুযায়ী কাজ করবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App