×

খেলা

ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজ ভারতের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ জুলাই ২০২২, ০৮:৪১ এএম

ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে সিরিজ ভারতের

ম্যানচেস্টারের মাঠে পান্থের সেঞ্চুরিতে ওয়ানডে সিরিজ জয় হয় ভারতের। ছবি: সংগৃহীত

রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও বিরাট কোহলির বাহিনী ব্যর্থ হলেই ম্যাচ হারবে ভারত! তরুণ ক্রিকেটাররা ভারতকে ম্যাচ জেতাতে পারেন না? সব সমালোচনার উত্তর দিলেন ঋষভ পান্থ। রবিবার ম্যানচেস্টারে তার সেঞ্চুরি বুঝিয়ে দিল ভারতের পরবর্তী প্রজন্ম জানে ম্যাচ জেতাতে। সঙ্গী হলেন অলরাউন্ডার হার্দিক পাণ্ড্য। রবিবার ভারত পাঁচ উইকেটে ম্যাচ জিতল। একদিনের সিরিজে ২-১ ব্যবধানে জয় ভারতের।

টস জিতে ইংল্যান্ডকে ব্যাট করতে পাঠান রোহিত। শূন্য রানে জনি বেয়ারস্টো এবং জো রুটকে ফিরিয়ে দিয়ে শুরুটা ভালই করেছিলেন মহম্মদ সিরাজ। চোট পেয়ে ছিটকে যাওয়া যশপ্রীত বুমরার জায়গায় তাঁকে দলে নেয় ভারত। ইংল্যান্ডকে শুরুতে ধাক্কাটা দিয়েছিলেন তিনিই। শুরু থেকেই ম্যাঞ্চেস্টারের পিচে সুইং পাচ্ছিলেন সিরাজরা। মোহাম্মদ শামি যদিও উইকেট নিতে পারেননি। তাকে প্রথম ওভারেই তিনটি চার মারেন জেসন রয়। খবর আনন্দবাজার পত্রিকার।

বেন স্টোকস ও জেসন রয় ইনিংস গড়ার কাজটা শুরু করেছিলেন। কিন্তু সেই কাজে বাধা হয়ে দাঁড়ান হার্দিক পাণ্ড্য। দুজনকেই ফিরিয়ে দেন তিনি। শর্ট বল করে ইংল্যান্ডের ব্যাটারদের লোভ দেখান তিনি। তাতেই উইকেট দিয়ে বসেন স্টোকসরা। ইংল্যান্ডের প্রথম দিকের ব্যাটাররা দ্রুত ফিরে গেলেও অধিনায়ক জস বাটলার ক্রিজে আঁকড়ে পড়ে রইলেন। তাকে সঙ্গ দিলেন মইন আলি। দুজনে যোগ করেন ৭৫ রান। সেই জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। তার বল বুঝতে না পেরে স্টাম্প হন মইন।

লিয়াম লিভিংস্টোন ও জোস বাটলারকে এক ওভারে ফেরান হার্দিক। শেষের দিকে ক্রেগ ওভারটন ৩২ রান করেন। যুজবেন্দ্র চহাল নেন তিন উইকেট। ২৫৯ রানে শেষ হয়ে যায় ইংল্যান্ড।

সেই রান তাড়া করতে নেমে ভারতের প্রথম দিকের ব্যাটাররা ফের ব্যর্থ। ধবন আউট এক রানে। রোহিত এবং বিরাট দুজনেই করেন ১৭ রান। তাদের তিনজনকেই ফিরিয়ে দেন রিচি টপলে। সূর্যকুমার যাদবও রান পাননি। ১৬ রানে ফেরেন তিনি। ৭২ রানে চার উইকেট হারিয়ে ধুঁকতে থাকা ভারত ফের এক বার হারের ভ্রূকুটি দেখতে শুরু করে দিয়েছিল। সেখান থেকে ভারতকে ম্যাচ জেতালেন হার্দিক পাণ্ড্য এবং ঋষভ পান্থ।

বল হাতে চার উইকেট নেয়ার পর ব্যাট হাতে ৫৫ বলে ৭১ রান হার্দিকের। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে অলরাউন্ডার হার্দিক ভারতের বড় সম্পদ হয়ে উঠছেন। দীর্ঘ দিন পিঠের চোটের জন্য বল করতে পারছিলেন না হার্দিক। তিনি নিয়মিত বল করলে ভারতীয় দলের প্রথম একাদশে ভারসাম্য আনতে পারেন তিনি। রবিবার পান্থের সঙ্গে ১৩৩ রানের জুটি গড়েন হার্দিক। সেই জুটিই ভারতকে জয় এনে দেয়। হার্দিকের ইনিংস সাজানো ছিল ১০টি চার দিয়ে।

টেস্ট ক্রিকেটে পাঁচটি শতরান করলেও একদিনের ক্রিকেটে পান্থের এটাই প্রথম শতরান। সেই সেঞ্চুরি ভারতকে শুধু ম্যাচ নয়, সিরিজ জিতিয়ে দিল। ১১৩ বলে ১২৫ রান করে অপরাজিত রইলেন পান্থ। ভারতকে ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ১৬টি চার ও দুটি ছয় মারেন পন্থ। ডেভিড উইলিকে এক ওভারে পাঁচটি চার মেরে ৪২তম ওভারেই ম্যাচ প্রায় শেষ করে দিয়েছিলেন ভারতের উইকেটরক্ষক। শেষ বলে এক রান নিয়ে স্ট্রাইক ধরে রাখেন। পরের ওভারের প্রথম বলে জো রুটকে চার মেরে ম্যাচ জেতান ভারতকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App