×

সারাদেশ

ভূমিহীন মুক্ত হওয়ার স্বীকৃতি পাচ্ছে মদন উপজেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ০৯:৩০ পিএম

ভূমিহীন মুক্ত হওয়ার স্বীকৃতি পাচ্ছে মদন উপজেলা

ভূমিহীন মুক্ত স্বীকৃতি পেতে যাচ্ছে নেত্রকোনার মদন উপজেলা। ছবি: ভোরের কাগজ

# উপজেলায় প্রথম ধাপে ৫৬টি, দ্বিতীয় ধাপে ১০৫টি এবং তৃতীয় ধাপে ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান।

নেত্রকোনার মদন উপজেলাকে ভূমিহীন মুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতি পাচ্ছে মদন উপজেলা। আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) ভূমিহীন মুক্ত হিসেবে ওই উপজেলাকে ঘোষণা করা হবে।

উপজেলা ভূমি অফিস সূত্রে জানিয়েছে, আগামী বৃহস্পতিবার মদন উপজেলাকে ভূমিহীন মুক্ত হিসেবে ঘোষণার উদ্যোগ নেয়া হয়েছে। আর তাই যাচাইবাছাইয়ের মাধ্যমে প্রকৃত ভূমিহীন চিহ্নিত করে ঘর দিতে হবে তাদের।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা এ কে এম লুৎফর রহমান বলেন, আশ্রয়ন প্রকল্পের ঘরের জন্য প্রতিনিয়ত আবেদন আসছে। কিন্তু মদন উপজেলায় প্রকৃত ভূমিহীনের সংখ্যা খুবই কম। সে জন্য তারা ইউনিয়ন ভূমি অফিস, জনপ্রতিনিধি, গ্রাম প্রধান ও সাংবাদিকদের সঙ্গে নিয়ে আবেদনকারীদের বাড়ি বাড়ি গিয়ে যাচাই করে প্রকৃত ভূমিহীনের তালিকা করছেন।

তিনি আরও বলেন, সরেজমিনে যাচাই-বাছাই বা খোঁজ নিতে এসে তারা দেখেন যারা আবেদন করেছে তাদের বেশির ভাগের কিছু না কিছু জমি আছে এবং অনেকের কাঁচা-পাকা বাড়িও আছে। বর্তমানে সেসব আবেদনগুলো বাতিল করা হয়েছে। আর তাই উপজেলা ভূমি অফিস তথা উপজেলা প্রশাসন মদন উপজেলাকে ভূমিহীন মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করার উদ্যোগ নিয়েছে। ইতোমধ্যে উপজেলার আটটি ইউনিয়নের চেয়ারম্যান তাদের স্ব স্ব ইউনিয়নকে ভূমিহীন হিসেবে প্রত্যয়ন দিয়েছেন। উপজেলায় প্রথম ধাপে ৫৬টি, দ্বিতীয় ধাপে ১০৫টি এবং তৃতীয় ধাপে ৫০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর প্রদান করা হয়েছে। আগামী ২১ জুলাই ৫০টি ঘর ভূমিহীন ও গৃহহীনদেরকে জমিসহ ঘর হস্তান্তর করে মদন উপজেলাকে ভূমিহীনমুক্ত ঘোষণা করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App