×

জাতীয়

গ্রিসে বিধ্বস্ত বিমানে কোনো অস্ত্র ছিল না: আইএসপিআর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ০৬:৩২ পিএম

গ্রিসে বিধ্বস্ত বিমানে কোনো অস্ত্র ছিল না: আইএসপিআর

গ্রিসে বিধ্বস্ত বিমান ও আইএসপিআরের লোগো।

গ্রিসের উত্তরাঞ্চলে বিধ্বস্ত কার্গো বিমানটিতে কোনো সমরাস্ত্র ছিল না বলে জানিয়েছে বাংলাদেশ সশস্ত্র বাহিনী। এতে করে সার্বিয়া থেকে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ এর জন্য ক্রয়কৃত প্রশিক্ষণ মর্টার শেল আনা হচ্ছিল।

রবিবার (১৭ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিজিডিপি (ডাইরেক্টরেট জেনারেল অফ ডিফেন্স পারচেজ) ক্রয় চুক্তির আওতায়, কার্যাদেশ প্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে, সার্বিয়া হতে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ এর জন্য ক্রয়কৃত প্রশিক্ষণ মর্টার শেল বহনকারী একটি বিমান গ্রিসে বিধ্বস্থ হয়েছে। এখানে উল্লেখ্য উক্ত চালানে কোন অস্ত্র ছিল না এবং উক্ত চালানটি বীমার আওতাভুক্ত।

এর আগে সার্বিয়ার সরকারি কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, ওই কার্গো বিমানে ১১ টন অস্ত্রশস্ত্র ছিল। ইউক্রেনভিত্তিক কোম্পানির পরিচালিত আন্তোনভ-১২ বিমানটি শনিবার (১৭ জুলাই) বিধ্বস্ত হয়।

সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোজা স্টেফানোভিচ বলেন, আন্তোনভ এএন-১২ বিমানটিতে করে সার্বিয়ার তৈরি প্রায় ১১ টন অস্ত্রসস্ত্র বাংলাদেশে নিয়ে যাওয়া হচ্ছিল। মালবাহী বিমানটি ঢাকার চূড়ান্ত গন্তব্যে পৌঁছানোর আগে জর্ডান, সৌদি আরব এবং ভারতে যাত্রা বিরতির কথা ছিল। পথিমধ্যে গ্রিসের কাভালা শহরের কাছে বিধ্বস্ত হলে বিমানে থাকা ৮ জনই প্রাণ হারায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App