×

জাতীয়

গ্রিসে বিধ্বস্ত বিমানটি ‘সমরাস্ত্র’ আনছিল বাংলাদেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ০৪:৩২ পিএম

গ্রিসে বিধ্বস্ত বিমানটি ‘সমরাস্ত্র’ আনছিল বাংলাদেশে

গ্রিসে বিধ্বস্ত হওয়া বিমান। ছবি সংগৃহীত

সার্বিয়া থেকে যাত্রার পর গ্রিসে বিধ্বস্ত কার্গো বিমানটি ‘সমরাস্ত্র’ নিয়ে বাংলাদেশে আসছিল। জর্ডান, সৌদি আরব ও ভারত হয়ে বিমানটি ঢাকায় পৌঁছানোর কথা ছিল। রবিবার (১৭ জুলাই) সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী নেবোজসা স্টেফানোভিচ এ তথ্য জানান।  স্থানীয় সময় শনিবার রাতে গ্রিসের উত্তরাঞ্চলীয় কাভালা শহরে ওই বিমান বিধ্বস্ত হয়। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সের

এ ঘটনায় আইএসপিআর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, বিমানটিতে কোনো সমরাস্ত্র ছিল না। ডিজিডিপি (ডাইরেক্টরেট জেনারেল অফ ডিফেন্স পারচেজ) ক্রয় চুক্তির আওতায়, কার্যাদেশ প্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে, সার্বিয়া হতে বাংলাদেশ সেনাবাহিনী ও বর্ডার গার্ড বাংলাদেশ এর জন্য ক্রয়কৃত প্রশিক্ষণ মর্টার শেল বহনকারী একটি বিমান গ্রিসে বিধ্বস্ত হয়েছে। এখানে উল্লেখ্য উক্ত চালানে কোন অস্ত্র ছিল না এবং উক্ত চালানটি বীমার আওতাভুক্ত।

এর আগে বিভিন্ন গণমাধ্যমের খবরে বলা হয়, সার্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী  নেবোজসা জানান, আন্তনভ এএন-১২ বিমানটি সার্বিয়ার তৈরি প্রায় ১১ টন অস্ত্র ও গোলা-বারুদ নিয়ে বাংলাদেশে যাচ্ছিল। বিধ্বস্ত হওয়ার পর এ বিমানের আট আরোহীর সবাই মারা গেছেন।

মন্ত্রী আরও বলেন, বিমানের ক্রুদের প্রত্যেকেই ইউক্রেনের। কেউই সার্বিয়ার নন।

গ্রিসের রাষ্ট্রীয় গণমাধ্যম ইআরটি তাৎক্ষণিকভাবে জানায়, কার্গো বিমানটিতে সব মিলিয়ে ১২ টনের মতো মালামাল ছিল।

এএফপি বলছে, ইউক্রেনভিত্তিক একটি প্রতিষ্ঠানের ওই বিমানটির ইঞ্জিনে ত্রুটি দেখা দেয়ায় পাইলট এটিকে কাভালা বিমানবন্দরে জরুরি অবতরণ করাতে চেয়েছিলেন। তবে শেষ পর্যন্ত আর রানওয়েতে যেতে পারেননি তিনি।

নানা মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজে দেখা যায়, মাটিতে পড়ে যাওয়ার পর বিমানটিতে আগুন ধরে যায়। একপর্যায়ে বিস্ফোরিত হয়।

একজন প্রত্যক্ষদর্শী বলেন, রাত পৌনে ১১টার দিকে বিকট শব্দে শুনে বাইরে এসে দেখি বিমানটি আগুনে পুড়ছে। পরপর কয়েকটি বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে।

গ্রিসের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, স্থানটি নিরাপদ মনে না হওয়া পর্যন্ত ওই এলাকা পরিদর্শনে যাবে না দেশটির সেনাবাহিনী, বিস্ফোরক বিশেষজ্ঞ দল এবং পরমাণু শক্তি কমিশন। তবে স্থান পরিদর্শনে ড্রোন পাঠানো হয়েছে।

গ্রিসের থেসালোনিকিতে ইউক্রেনের দূত ভাদিম সাবলুক দুর্ঘটনাকবলিত এলাকা পরিদর্শন করেছেন। নিহতদের পরিচয় কর্তৃপক্ষকে দিয়ে তিনি জানিয়েছেন, বিমানটি বাংলাদেশে যাচ্ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App