×

জাতীয়

এসএসসি পরীক্ষা শুরু ১৫ সেপ্টেম্বর, নভেম্বরে এইচএসসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ জুলাই ২০২২, ০১:৩১ পিএম

বন্যার কারণে স্থগিত হয়ে যাওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর। রবিবার (১৭ জুলাই) সচিবালয়ে এক সংবাদ সম্মেলন এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি আরও বলেন, এসএসসি ও সমমানের পরীক্ষার ৪৫ দিন পর নভেম্বর মাসের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার প্রস্তুতি চলছে। এছাড়া পরীক্ষা চলাকালে কোচিং সেন্টার বন্ধ থাকবে।

শিক্ষামন্ত্রী জানান, বন্যায় ক্ষতিগ্রস্ত ১১ হাজার ২৬৮ জন শিক্ষার্থীকে ২৪ জুলাইয়ের মধ্যে বই দেয়া হবে। বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষা প্রতিষ্ঠানের পরিসংখ্যান এখনো পাওয়া যায়নি।

ডা. দীপু মনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখেই করোনা পরিস্থিতি মোকাবেলা করা হবে।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা আসে।

এ বছর এসএসসি-সমমান পরীক্ষায় বসবে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। সারাদেশে ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এ পরীক্ষা আয়োজনের কথা রয়েছে।

এবার সাধারণ ৯টি বোর্ডের অধীনে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী রয়েছে। এর বাইরে দাখিলে ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন আর কারিগরি শিক্ষা বোর্ডের অধিনে এসএসসি ও দাখিল ভোকেশনালে এক লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশগ্রহণ করবে। এবার দেশের ২৯ হাজার ৫৯১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App