×

খেলা

আজও টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জুলাই ২০২২, ০৮:৩৬ পিএম

আজও টস জিতে ফিল্ডিংয়ে টাইগাররা

ফাইল ছবি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে টাইগার অধিনায়ক তামিম ইকবাল। এক পরিবর্তন নিয়ে শনিবার মাঠে নামবে লাল সবুজের প্রতিনিধিরা। পেসার শরিফুল ইসলামের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন স্পিনার তাইজুল ইসলাম। এই ম্যাচে জয় নিশ্চিত করতে পারলে ওয়েস্ট ইন্ডিজকে তিনবার হোয়াইটওয়াশ করার কৃতিত্ব অর্জন করবে লাল-সবুজের প্রতিনিধিরা।

আগেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। সিরিজের শেষ ম্যাচে এবার ক্যারিবিয়দের হোয়াইটওয়াশ করার সময় এসেছে লাল-সবুজের প্রতিনিধিদের কাছে। গত বছরের শুরুতেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজে টাইগারদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। এবার ক্যারিবিয়দের মাটিতেই আবারো সেই ঘটনার পুনরাবৃত্তি করার অপেক্ষায় আছে তামিম বাহিনী। এই সফরে সাকিব আল হাসানের নেতৃত্বে টেস্ট সিরিজ ও মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বে টি-টোয়েন্টি সিরিজে দাড়াতে না পারলেও ওয়ানডে সিরিজে প্রথম ও দ্বিতীয় ম্যাচে তামিম ইকবালের নেতৃত্বে স্বাগতিকদের নাস্তানাবুদ করেছে টাইগাররা। বৃষ্টিবিঘ্নিত সিরিজের প্রথম ম্যাচে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৬ উইকেটের জয় পেয়ে এগিয়ে গিয়েছিল বাংলাদেশ। এরপর দ্বিতীয় ম্যাচে আবারো টসে হেরে বোলিং নেয় তামিম ইকবাল। প্রথম ইনিংসে মিরাজ-নাসুমের ঘূর্ণিতে ক্যারিবিয় ব্যাটারদের নাস্তানাবুদ করে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ৯ উইকেটের জয় তুলে নেয় টাইগাররা । আজ জিতলে ক্যারিবিয়দের বিপক্ষে তৃতীয় হোয়াইটওয়াশের স্বাদ পাবে টাইগাররা। এর আগে ওয়েস্ট ইন্ডিজকে দুইবার হোয়াইটওয়াশ করেছে। সর্বশেষ ১০ ম্যাচ ধরে ক্যারিবিয়দের বিপক্ষে অপরাজিত টাইগাররা। এর মধ্যে সিরিজ জিতেছে দুইটি। ত্রিদেশীয় সিরিজের তিন ম্যাচের তিনটিতেই বাংলাদেশের বিপক্ষে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০১৯ সালে আইসিসি বিশ^কাপেও ৭ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ।

ক্যারিবিয়দের আজ হোয়াইটওয়াশ করলে টাইগারদের ইতিহাসে ১৫তম হোয়াইটওয়াশের মাইলফলক অর্জন হবে। ২০০৫ সাল থেকে এপর্যন্ত একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ছয়টি দেশকে ১৪ বার হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ। এই দেশগুলোর মধ্যে জিম্বাবুয়েকে ৬ বার, কেনিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ডকে ২ বার করে এবং পাকিস্তান ও আয়ারল্যান্ডকে একাবর করে হোয়াইটওয়াশ করেছে সাকিব-তামিমরা। বাংলাদেশ সর্বপ্রথম ২০০৫-০৬ সালে কেনিয়াকে ৪ ম্যাচের ওয়ানেড সিরিজে হোয়াইটওয়াশ করে সবগুলো ম্যাচ জয়ের কৃতিত্ব অর্জন করেছিল। এরপর ২০০৬ সালে আবারো কেনিয়াকেই হোয়াইটওয়াশ করেছে। তবে এই সিরিজটি ছিল ৩ ম্যাচের। এই বছরের শেষদিকে ৫ ম্যাচের সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের সবগুলো ম্যাচে জয়লাভ করেছে। ২০০৭-০৮ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে চতুর্থ হোয়াইটওয়াশের আনন্দ পায় লাল-সবুজের প্রতিনিধিরা। পরের বছর ৩ ম্যাচের সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম হোয়াইটওয়াশের স্বাদ পায় টাইগাররা। এরপর ২০১৫ সালের মধ্যে জিম্বাবুয়েসহ নিউজিল্যান্ডকে ২ বার ও পাকিস্তানকে সিরিজের সবগুলো ম্যাচে হারিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পর আরো ৫টি হোয়াইটওয়াশের স্বাদ পেয়েছে টাইগাররা। যেখানে, ২০২০-২১ বর্ষে ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বার হোয়াইটওয়াশ করেছে। বাকি চারটি ছিল জিম্বাবুয়ের বিপক্ষে।

বাংলাদেশের একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লা রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, নাসুম আহমেদ, তাইজুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

ওয়েস্ট ইন্ডিজের একাদশ: শাই হোপ, ব্র্যান্ডন কিং, শামার ব্রুকস, কেসি কের্টি, নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, রোমারিও শেফার্ড, কিমার পল, আকিল হোসেন, গুদাকেশ মতি ও আলজারি জোসেফ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App