×

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়াকে বি-বাড়িয়া লেখা যাবে না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জুলাই ২০২২, ০৮:৪১ এএম

ব্রাহ্মণবাড়িয়াকে বি-বাড়িয়া লেখা যাবে না

ফাইল ছবি

ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে বি-বাড়িয়া লেখা যাবে না। গতকাল বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে ৪ জুলাই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে পাঠানো হয়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওই নির্দেশনায় বলা হয়েছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা সূচনালগ্ন থেকে ব্রাহ্মণবাড়িয়া হিসেবেই পরিচিত। সরকারি গেজেটে ব্রাহ্মণবাড়িয়া লেখা আছে। কিন্তু একটি মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার করার ফলে বিভিন্ন দাপ্তরিক যোগাযোগ, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপিত ওভারহেড ডিরেকশনাল সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোতে ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়, যা এখনো বিদ্যমান রয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের উপসচিব মীনাক্ষী বর্মন সই করা সরকারের নির্দেশনায় আরো বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং তাদের আওতাধীন দপ্তরসমূহের চিঠিপত্র এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সরকারি সফরসূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লিখে পত্র যোগাযোগ অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে সরকারিভাবে বি-বাড়িয়া নামে কোনো জেলা নেই। বর্ণিত অবস্থায় সব দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App